Site icon The News Nest

Cyclone Biparjoy: প্রতি মুহূর্তে বাড়াচ্ছে শক্তি, কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বিপর্যয়?

cyclone scaled

ক্রমশ শক্তিশালী হচ্ছে বিপর্যয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরব সাগরে উৎপন্ন এই ঘূর্ণিঝড় প্রবল শক্তিশালী রূপ নেবে। এমনটাই পূর্বাভাস মৌসম ভবনের। শনিবারের বুলেটিনে IMD-র পক্ষ থেকে জানানো হয়েছে, বিপর্যয় সাইক্লোনটি ইতিমধ্যেই অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ক্রমশ সেটি উত্তর এবং উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

তবে ভারত নয়, জানা গিয়েছে ঘূর্ণিঝড় বিপর্যয় আছড়ে পড়বে পাকিস্তানে। করাচি উপকূলে এই অতি তীব্র সাইক্লোনের সম্বাব্য ল্যান্ডফল হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদদের একাংশ। পাশাপাশি এই ঘূর্ণিঝড়ের জেরে ভারতের গুজরাট, কর্নাটক, গোয়া এবং মহারাষ্ট্রে প্রবল ঝড় বৃষ্টি হবে। দমকা হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ১৫৫-১৬৫ কিলোমিটার পর্যন্ত।

এই চার রাজ্যের উপকূলবর্তী এলাকাতেই ঝড়ো হাওয়া বইতে শুরু করে দিয়েছে।আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। দমকা হাওয়ার বেগ ঘণ্টায় ১৫৫ কিলোমিটারেও পৌঁছে যেতে পারে। শনিবার সন্ধ্যায় ঝড়ের দাপট আরও বাড়বে।

অতি প্রবল এই ঘূর্ণিঝড়ের জেরে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। আগামী মঙ্গলবার পর্যন্ত পূর্ব মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম মধ্য আরব সাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

Exit mobile version