Cyrus Mistry, former chairman of Tata Sons, dies in road accident

ডিভাইডারে ধাক্কা মারল মার্সিডিজ, দুর্ঘটনায় মৃত্যু টাটার প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আহমেদাবাদ থেকে মুম্বই ফেরার পথে ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির(৫৪) গাড়ি। ঘটনাস্থলেই মৃত প্রখ্য়াত এই শিল্পপতির। রবিবার ওই দুর্ঘটনায় ঘটে পালঘর-মুম্বই হাইওয়ের পালঘরে। চালকের পাশের আসনটি একেবারে বনেটের সঙ্গে পিষে গিয়েছে। সাইরাসের গাড়িটি রাস্তার পাশের ডিভাইডারে গিয়ে প্রবল বেগে ধাক্কা মারে। আপতত এমনটাই মনে করা হচ্ছে। তবে এনিয়ে ধোঁয়াশা রয়েছে। এমনটাই পুলিস সূত্রে জানা যাচ্ছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুপুর সওয়া ৩টে নাগাদ গুজরাত-মহারাষ্ট্র সীমান্তের কাছে, পালঘরে জাতীয় সড়কে চাটোরি সেতুর কাছে দুর্ঘটনায় পড়ে তাঁর গাড়ি। দুর্ঘটনায় গুরুতর জখম হন তিনি। তাতেই মৃত্যু হয়েছে সাইরাসের। দুর্ঘটনাস্থল থেকে যে ছবি এবং ভিডিও সামনে এসেছে, তাতে গাড়িটির সামনের অংশ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। গাড়ির ভিতরের অবস্থাও প্রায় লন্ডভন্ড।

আরও পড়ুন: Noida Twin Tower: ৭০ কোটির টুইন টাওয়ার ধূলিসাৎ ৯ সেকেন্ডে, দেখুন ভিডিয়ো

মুম্বইয়ে জন্ম শিল্পপতি সাইরাস মিস্ত্রির। ভারতীয় কোটিপতি শিল্পপতি পালোনজি মিস্ত্রির ছোট ছেলে সাইরাস। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৪ বছর (Cyrus Mistry Demise)। সাইরাস ছাড়াও জাহাঙ্গির দিনশা পান্ডোলে নামের অন্য আর এক জন দুর্ঘটনায় মারা গিয়েছেন। আহত দুই জনকে আনাইতা পন্ডোলে এবং দরিয়স পান্ডোলে বলে শনাক্ত করা গিয়েছে। আনাইতাই গাড়ি চালাচ্ছিলেন বলে জানা গিয়েছে।

২০১২ সালের ডিসেম্বর মাসে টাটা গোষ্ঠীর কর্ণধার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সাইরাস। রতন টাটার জায়গায় কার্যতই উত্তরাধিকার যায় শাপুরজি পালোনজি গোষ্ঠীর কর্ণধার, পারোনজি মিস্ত্রির ছোট ছেলে সাইরাসের হাতে। তার আগে টাটায় ডেপুটি চেয়ারম্যান ছিলেন তিনি। প্রায় এক বছর রতন টাটা নিজে তাঁকে সংস্থা পরিচালনা সংক্রান্ত খুঁটিনাটি কাজ শিখিয়েছিলেন।

সাইরাসের আগে বরাবর টাটাদের হাতেই টাটা গোষ্ঠীর দায়িত্ব থেকেছে। একমাত্র ব্যাতিক্রম ছিলেন নৌরজি সাকলাতওয়ালা, যাঁর পদবী টাটা ছিল না। তবে সম্পর্কে জামশেদজি নওরোজির ভাগ্নে ছিলেন তিনি। তবে পারিবাবিক ভাবে সাইরাসও টাটাদের ঘনিষ্ঠ। সাইরাসের বোনের স্বামী নোয়েল টাটা। তার পরও মাত্র চার বছরই টাটায় সাইরাস জমানা স্থায়ী হয়। ২০১৬-তে টাটা সন্স বোর্ড তাঁকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে নটরাজন চন্দ্রশেখরনকে সেই দায়িত্ব দেয়।

লন্ডনের ইম্পিরিয়াল কলেজ অফ সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সাইরাস। ম্যানেজমেন্টে মাস্টার্স করেছেন লন্ডন বিজনেস স্কুল থেকে। ১৯৯১-এ শাপুরজি পালোনজি গোষ্ঠীতে যোগ দেওয়ার পর আরও বাড়িয়েছেন ব্যবসা। টাটা সন্সের পর্ষদেও শামিল ছিলেন তিনি।

আরও পড়ুন: Special Maternity Leave: প্রসবের পর শিশুমৃত্যু হলে ৬০ দিনের সবেতন ছুটি, কেন্দ্রের নয়া ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest