Site icon The News Nest

DA Hike: ভোটের মুখে বড় উপহার কেন্দ্রের, আবার সরকারি কর্মচারীদের ডিএ বাড়ল

DA hike

সরকারি কর্মচারীদের বাম্পার সুখবর শোনাল মোদী সরকার। ফের বাড়ানো হল মহার্ঘ ভাতা। 2024 সালে প্রথমবারের জন্য মহার্ঘ ভাতা বাড়ল কেন্দ্র সরকারের চাকুরিজীবীদের।কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে বৃহস্পতিবার সন্ধ্য়ায় এই তথ্য জানানো হয়েছে। কেন্দ্রীয় কর্মীদের ডিএ বৃদ্ধির পাশাপাশি ডিআর-ও 4 শতাংশের বৃদ্ধি করা হয়েছে।

এদিন সংবাদমাধ্যমের সঙ্গে এবিষয়ে কথা বলার সময় কেন্দ্রীয় মন্ত্রী  পীযূষ গোয়েল বলেন, এই নয়া সিদ্ধান্তের সুফল ভোগ করবেন ৪৯ লক্ষ ১৮ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী। পাশাপাশি ৬৭ লক্ষ ৯৫ হাজার পেনশনভুগীরাও এর সুবিধা পাবেন। তিনি আরও জানান, এর ফলে সব মিলিয়ে কেন্দ্রের বার্ষিক খরচ বাড়ল ১২ হাজার ৮৬৮ কোটি ৭২ লক্ষ টাকা। এদিন মন্ত্রিসভার বৈঠকের নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে বর্ধিত হারে এই মহার্ঘ ভাতা।মোদী সরকারের এই ঘোষণার পর কেন্দ্রীয় সরকারি কর্মীরে বেসিক বেতনের ৫০ শতাংশ হাতে মহার্ঘ ভাতা পেতে চলেছেন। এর আগে বেসিক বেতনের ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন তাঁরা। শেষ বার ২০২৩ সালের অক্টোবরে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। চার মাসের মাথায় আবার তা বৃদ্ধি করা হল।

এর পরেই রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক আবার বেড়ে হল ৪০ শতাংশ।আগে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করে। তার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে তাঁদের কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক হয় ৩৬ শতাংশ। এ বার সেই ফারাক ফের বৃদ্ধি পেয়ে ৪০ শতাংশ হল।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি যাতায়াতের ভাতা, ক্যান্টিনে খাওয়ার ভাতা, ডেপুটেশন ভাতাও ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বাড়ি ভাড়ার ভাতা ২৭ শতাংশ, ১৯ শতাংশ এবং ৯ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ শতাংশ, ২০ শতাংশ, ১০ শতাংশ করা হয়েছে।

 

Exit mobile version