Defence, Home Ministries announce reservations for Agniveers

Agnipath: জাহাজ -ক্রীড়া মন্ত্রকেও মিলবে স্থান! অগ্নিবীর ইস্যুতে লাগাতার পিছু হটছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোটা দেশজুড়ে হিংসার পরিবেশ। জ্বালিয়ে দেওয়া হচ্ছে একের পর এক ট্রেন। অগ্নিপথ স্কিমের প্রতিবাদে বিক্ষোভ। প্রশ্ন একটাই চারবছর সেনাতে চাকরি করার পরে অবসর নিতে হবে এই নয়া স্কিমে। সেক্ষেত্রে সেই অবসরপ্রাপ্তরা মাঝবয়সে কী করবেন?

তারই মধ্যে অগ্নিবীদের জন্য নয়া ঘোষণা এল কেন্দ্রের আরও কয়েকটি মন্ত্রক থেকে। অবসর নেওয়া অগ্নিবীরদের এবার চাকরির সুযোগ করে দিল জাহাজ মন্ত্রক (Shipping Ministry)। শুধু তাই নয় ক্রীড়া মন্ত্রকের (Sports Ministry) তরফে একই সুযোগ দেওয়া হচ্ছে।

শনিবার সকালেই স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল, অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা হবে। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে এই সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। পাশপাশি নিয়োগের ঊর্ধ্বসীমাও বাড়বে। সিআরপিএফ বাহিনীতে অগ্নিবীরদের (Agnipath) অগ্রাধিকার দেওয়া হবে।

আরও পড়ুন: BJP’s Presidential Nominee: তালিকায় ৩ নাম, তবে এগিয়ে ‘তামিলনাড়ুর সুষমা স্বরাজ’

এবার অনেকটা সেই পথেই হাঁটল কেন্দ্রীয় জাহাজ মন্ত্রক ও ক্রীড়া মন্ত্রক। জাহাজ মন্ত্রকের তরফে জানানো হয়, অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের জন্য এই মন্ত্রকে ছয়টি বিভাগে কাজের সুযোগ থাকবে। এদিকে মার্চেন্ট নেভিতেও কাজের সুযোগ থাকবে অগ্নিবীরদের। মোটের উপর চারবছর সেনাতে কর্মরত থাকার পরে তাঁরা যখন বেরিয়ে আসবেন তখন যাতে বেকার না থাকেন তার জন্য এবার বিশেষ ভাবনা শুরু করেছে সরকার।

রাজনৈতিক মহলের মতে, বর্তমানে কেন্দ্রের অগ্নিপথ স্কিম নিয়ে দেশজুড়ে যে অশান্তির আগুন জ্বলছে তা প্রশমিত করার লক্ষ্যেই বিভিন্ন মন্ত্রকের তরফে অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের কাজের সুযোগ দেওয়া হচ্ছে। কিন্তু প্রশ্নটা থেকেই যাচ্ছে ক্রীড়ামন্ত্রক ও জাহাজমন্ত্রকে আদৌ শূন্যপদ কতটা থাকবে?

আরও পড়ুন: Petrol Diesel Price: অপরিশোধিত তেলের দামে পতন! কলকাতায় পেট্রল কত?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest