Delhi BJP Media Department head urged Akbar Road should be named after CDS Bipin Rawat

আকবর রোডের নাম বদলে রাখা হোক বিপিন রাওয়াতের নামে, নয়া দাবি নিয়ে আসরে বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার কংগ্রেস সদর দপ্তর দিল্লির আকবর রোডের নাম বদলে সদ্য প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াতের নামে করার দাবি তুললেন দিল্লি বিজেপি–র মিডিয়া শাখার প্রধান নবীনকুমার জিন্দাল। তাঁর যুক্তি, আকবর ছিলেন একজন হানাদার, আক্রমণকারী। দেশের রাজধানীর এত গুরুত্বপূর্ণ সড়কের নাম কোনও হানাদারের নামে রাখা উচিত নয়। নাম বদলে সদ্য প্রয়াত সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়তের নামে করার দাবি তুললেন তিনি।

সম্প্রতি নয়াদিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল (এনডিএমসি)-কে পাঠানো চিঠিতে নবীনকুমার লিখেছেন, ‘দেশের প্রথম সিডিএস-এর স্মৃতি অক্ষয় করে রাখতে দিল্লির আকবর রোডের নাম তাঁর নামে করার অনুরোধ জানাই। আমার মনে হয় প্রয়াত জেনারেলের স্মৃতির উদ্দেশে এর চেয়ে ভাল সম্মান প্রদর্শন আর হবে না।’’

অনেকটা একই সুরে বিজেপি নেতার বক্তব্যের সমর্থন এসেছে দিল্লি পুরসভার অন্দর থেকেও। এনডিএমসি-র ভাইস চেয়ারপার্সন সতীশ উপাধ্যায় বলেন, ‘‘আমি এই দাবির সঙ্গে সম্পূর্ণ সহমত। নেটমাধ্যমে এই দাবির সমর্থনে বিভিন্ন চিঠিচাপাটি আমার চোখে পড়েছে। আশা করি, দিল্লি পুরসভা এই দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনা করে দেখবে।’’

এই প্রথম নয়। এর আগে কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং চিঠি লিখে আকবর রোডের নাম বদলে ‘মহারাণা প্রতাপ সরণি’ করার দাবি জানিয়েছিলেন। নাম বদলের দাবি নিয়ে একাধিক বিশৃঙ্খল ঘটনারও সাক্ষী রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ এই সড়কপথ। গত অক্টোবর মাসে আকবর রোড লেখা সাইনবোর্ডে ভাঙচুর চালিয়ে কালি লেপে দেওয়া হয়। হিন্দু সেনা নামে একটি সংগঠন হামলার দায় স্বীকার করে। তাদের দাবি ছিল, আকবর রোডের নাম বদলে ‘সম্রাট হিমু বিক্রমাদিত্য মার্গ’ রাখতে হবে।

রাজধানী দিল্লির সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকার অন্যতম আকবর রোড। এই রাস্তা ইন্ডিয়া গেট থেকে শুরু হয়ে তিনমূর্তি ভবন পর্যন্ত গিয়েছে। রাস্তায় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবন রয়েছে। পাশাপাশি ২৪ নম্বর আকবর রোডে রয়েছে কংগ্রেসের সদর দফতর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest