Delhi police organising strict security arrangements ahead of republic day

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানী জুড়ে আঁটোসাঁটো নিরাপত্তা, প্যারেড মাতাতে তৈরি রাফাল-জাগুয়ার-P8I

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রজাতন্ত্র দিবসের আগে নিশ্ছিদ্র নিরাপত্তা মুড়ে ফেলা হচ্ছে দিল্লিকে। সম্প্রতি, প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে গাজিপুরের ফুলের বাজারে উদ্ধার হওয়া আইইডি বিস্ফোরক উদ্ধার হওয়াকে কেন্দ্র করে বাড়তি সতর্কতা নিয়েছে দিল্লি পুলিশের আধিকারিকরা। রাজধানীর রাজপথে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম বসানো সহ ৩০০ টি সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

নয়া দিল্লির ডিসিপি দীপক যাদব জানিয়েছেন, ফেসিয়াল রিকগনিশন সিস্টেম থাকা ৩০০ টি সিসিটিভি ক্যামেরা শহরের নানা যায়গায় বসানো হবে। ওই সিস্টেমে ৫০ হাজার জন্য সন্দেহভাজন অপরাধীর তথ্য থাকবে। ক্যামেরাতে তাদের দেখা পাওয়া গেলেই সঙ্গে সঙ্গে তাদের সনাক্ত করা সম্ভব হবে। সূত্র মারফত জানা গিয়েছে, করোনা বিধির কারণে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের মোট ৪ হাজার টিকিট বাজারে পাওয়া যাবে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সর্বাধিক ২৪ হাজার জন উপস্থিত থাকতে পারেন বলেই জানিয়েছে দিল্লি পুলিশ।

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) কুচকাওয়াজে ফ্লাইপাস্ট এবার ১৯৭১ সালের যুদ্ধের স্মৃতি ফিরিয়ে আনতে চলেছে। এই বছর তিনটি বাহিনীতে ভারতের আধুনিক থেকে আধুনিকতর যুদ্ধবিমান চালনার ক্ষমতা প্রদর্শিত হবে (17 Jaguars, Rafale, P8I to fly past Rajpath)। ১৯৭১ সালের যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ অপারেশনের নামে টাঙ্গাইল এবং মেঘনার মতো ফর্মেশনের নামকরণ করা হলেও, তিনটি পৃথক ফর্মেশনের অংশ হিসাবে সাতটি রাফালে যুদ্ধবিমান সহ আধুনিক যুদ্ধের ক্ষমতা প্রদর্শন করা হবে এবারের প্যারাডে।

আরও পড়ুন: Union Budget 2022: ৩১ জানুয়ারি থেকে শুরু হবে সংসদের বাজেট অধিবেশন, চলবে দুটি পর্বে

ভারতীয় নৌবাহিনীর P8I রিকনাইস্যান্স বিমান যা লাদাখ এবং এর আগে ডোকলামে চিনা কার্যকলাপের মোকাবিলার জন্য মোতায়েন করা হয়েছিল তাও ফ্লাইপাস্টের অংশ করা হবে। P8I নৌবাহিনীর দুটি MiG 29K বিমানের সাথে বরুণা নামক একটি ফর্মেশনে উড়বে বলে জানানো হয়েছে।

গত ৫৫ বছরে প্রথম গত বছরই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে দিল্লিতে প্রধান অতিথি হিসেবে বিদেশী বিশিষ্ট ব্যক্তি ছিলেন না। তবে এবার ভারত মধ্য এশিয়ার পাঁচটি দেশের রাষ্ট্রপতিকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আনার চেষ্টা চালাচ্ছে বলে সূত্র মারফত খবর মিলেছে। কাজাখস্তানের কাসিম-জোমার্ট টোকায়েভ, উজবেকিস্তানের শাভকাত মির্জিওয়েভ, তাজিকিস্তানের ইমোমালি রহমন, তুর্কমেনিস্তানের গুরবাংগুলি বারদিমুহামেদো এবং কিরগিজস্তানের সাদির জাপারভকে প্রধান অতিথি হিসেবে চাইছে দিল্লি। যদিও এব্যাপারে সরকারিভাবে কোনও স্পষ্ট তথ্য মেলেনি।

আরও পড়ুন: UP Congress: টিকিট না পাওয়ায় কংগ্রেস ছাড়লেন গুলাবি গ্যাংয়ের প্রতিষ্ঠাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest