বিজেপি নেতার টুইটকে ‘কারসাজি’ ঘোষণার জের! টুইটারের অফিসে ‘হানা’ দিল্লি পুলিশের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘কংগ্রেসের টুলকিট’ কাণ্ড নিয়ে এবার বিবাদ শুরু হয়ে গেল কেন্দ্র এবং টুইটার ইন্ডিয়ার (Twitter India) মধ্যে। কীসের ভিত্তিতে বিজেপি নেতা সম্বিত পাত্রর টুইটকে ‘কারসাজি’ বা ‘ম্যানিপুলেটেড’ ঘোষণা করল টুইটার? জানতে সোজা টুইটার ইন্ডিয়ার দিল্লির দুই অফিসে হানা দিল দিল্লি পুলিশ। তাঁদের যুক্তি, বারবার নোটিস দেওয়া সত্ত্বেও টুইটারের তরফে কেউ জবাব না দেওয়ায় তাঁরা বাধ্য হয়েই অফিসে গিয়েছিলেন জবাব চাইতে।

‘টুলকিট’ অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার দিল্লি পুলিশের বিশেষ শাখা নোটিশ দিল বিজেপি নেতা সম্বিৎ পাত্রকে। একই সঙ্গে তাঁকে সমনও করা হতে পারে বলে জানা গিয়েছে। নোটিশ দেওয়া হয়েছে কংগ্রেসের সোশ্যাল মিডিয়া প্রধান রোহান গুপ্তা এবং এবং দলের মুখপাত্র এম ভি রাজীব গৌড়াকে।

কী এই কংগ্রেস (Congress) টুলকিট? বিজেপির অভিযোগ, করোনার দ্বিতীয় ধাক্কাকে ব্যবহার করে মোদি সরকারকে বদনাম করার চেষ্টা করছে কংগ্রেস। এবং সেই কাজে তাঁরা ব্যবহার করছে বিতর্কিত টুলকিট। দিন কয়েক আগে বিজেপি নেতা সম্বিত পাত্র (Sambit Patra) টুইট করে দাবি করেন,”এই সেই ‘টুলকিট’। যা গোপন অস্ত্র হিসেবে ব্যবহার করে অতিমারী নিয়ন্ত্রণে মোদি (Narendra Modi) সরকারকে কাঠগড়ায় তোলার ষড়যন্ত্র করছে কংগ্রেস।

আরও পড়ুন : বুদ্ধদেব ভট্টাচার্যর শারীরিক অবস্থার অবনতি, ভর্তি করা হল হাসপাতালে

তিনি রীতিমতো ব্যঙ্গ করে লেখেন, ‘‘বন্ধুরা দেখুন, কংগ্রেসের টুলকিট কীভাবে অতিমারীর সময়ে অভাবীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।’’টুলকিটে নাকি বলা হয়েছে, করোনার ভারতীয় স্ট্রেনকে ‘মোদি স্ট্রেন’ লেখা হোক। সেই সঙ্গে মহাকুম্ভকে ‘সুপার স্প্রেডার’ হিসেবেও বারবার উল্লেখ করতে হবে। কেবল সম্বিত পাত্রই নন, পরে টুলকিট নিয়ে টুইট করেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, বিজেপি নেতা বিএল সন্তোষ।

এর আগে কেন্দ্রীয় ইলেক্ট্রনিকস এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক মাইক্রোব্লগিং সাইট টুইটারকে কড়া ভাষায় একটি নোটিশ পাঠায়। তাতে ভারতীয় রাজনীতিবিদদের করা টুলকিট টুইটে ‘ম্যানিপুলেটেড ট্যাগ’ দেওয়ায় টুইটারকে কড়া কথা শোনানো হয়েছে। কেন্দ্রের দাবি, বিজেপি নেতাদের টুইটকে ‘ম্যানিপুলেটেড ট্যাগ’ দেওয়া পক্ষপাতদুষ্ট এবং একতরফা সিদ্ধান্ত। যদিও বিতর্কিত টুলকিটের সত্যতা নিয়েও তদন্ত হচ্ছে বলে জানা গিয়েছে।

কেন্দ্রীয় ইলেক্ট্রনিকস এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের বক্তব্য, তদন্তাধীন কোনও বিষয়কে ইতিমধ্যে ‘ম্যানিপুলেটেড ট্যাগ’ দিয়েছে টুইটার। এর জেরে তদন্ত প্রভাবিত হতে পারে। এটি একেবারেই কাম্য নয় বলেও বলা হয়েছে কেন্দ্রের তরফে। এর জেরে টুইটারের গ্রোহণযোগ্যতা কমে যাচ্ছে বলেও অভিযোগ করা হয় কেন্দ্রের তরফে। তাই ন্যায়বিচারের স্বার্থে বিজেপি নেতাদের টুলকিট সংক্রান্ত টুইটগুলি থেকে ‘ম্যানিপুলেটেড ট্যাগ’ সরাতে বলে কেন্দ্র।

কংগ্রেস পালটা দাবি করে এই ধরনের কোনও টুলকিট তাঁদের তরফে প্রকাশ করা হয়নি। বিজেপি (BJP) ‘ভুয়ো’ টুলকিট ছড়িয়ে তাঁদের বদনাম করার চেষ্টা করছে। সম্বিত পাত্র-সহ বিজেপি নেতাদের বিরুদ্ধে অভিযোগও দায়ের করে হাত শিবির। এরপর টুইটারের তরফেও সম্বিত পাত্রর টুইটকে ‘ম্যানুপুলেটেড মিডিয়া’ হিসেবে দেগে দেওয়া হয়। তারপরই কেন্দ্রের রোষের মুখে পড়ে টুইটার। কেন বিজেপি মুখপাত্রের টুইটকে ‘কারসাজি’ বলা হয়েছিল, তা জানতে চেয়ে টুইটারকে নোটিস পাঠায় দিল্লি পুলিশ।

দিল্লি পুলিশের দাবি, টুইটারের তরফে তাঁদের পাঠানো নোটিসের জবাব দেওয়া হয়নি। মনে করা হচ্ছে, নোটিসের জবাব চাইতেই সোমবার বিকেলে দিল্লির লাড়ো সরাই এলাকা এবং হরিয়ানার গুরুগ্রামে টুইটার ইন্ডিয়ার দুই অফিসে হানা দিয়েছে দিল্লি পুলিশ। তাঁদের দাবি, টুইটার যেভাবে বিজেপি নেতার টুইটকে ভুয়ো বলে দেগে দিয়েছে, তাতে মনে হচ্ছে, এই টুলকিট কাণ্ডে টুইটার কর্তৃপক্ষের কাছে এমন কোনও তথ্য আছে, যা তাঁদের কাছেও নেই। সেই তথ জানতেই টুইটার অফিসে গিয়েছিলেন তাঁরা। সরকারের তরফে অভিযোগ, টুইটার কর্তৃপক্ষ সরকারের সঙ্গে সহযোগিতা তো করছেই না, উলটে এই অভিযানকে হাতিয়ার করে ‘ভিকটিম কার্ড’ খেলার চেষ্টা করছে।

আরও পড়ুন : Cyclone Yaas: দিঘা থেকে ৪২০ কিমি দূরে ফুঁসছে ইয়াস, কতটা দুর্যোগের সম্ভাবনা বাংলায়?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest