Delhi schools reopening from September 1 in phased manner

দিল্লিতে খুলছে স্কুল, বুধবার থেকেই দু’টি ধাপে ষষ্ঠ-দ্বাদশ শ্রেণির ক্লাস চালু হবে, তৃতীয় ওয়েবের ভয়ে দ্বিধায় অভিভাবকরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে আগামী ১ সেপ্টেম্বর (বুধবার) থেকে ধাপে ধাপে স্কুল খুলবে দিল্লিতে। প্রথম দফার চালু হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস। দ্বিতীয় দফায় ৮ সেপ্টেম্বর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য খুলবে স্কুল। শুক্রবার দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের (ডিডিএমএ) তরফে এ কথা জানানো হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বৃহস্পতিবার জানিয়েছিলেন, তাঁর সরকার কোভিড বিধি মেনে ধাপে ধাপে ক্লাস চালু করতে চায়। দিল্লি সরকার নিযুক্ত বিশেষজ্ঞ কমিটিও এই সুপারিশ করেছে বলে জানান তিনি। এর পরেই দিল্লির শিক্ষা দফতর, ডিডিএমএ-সহ সংশ্লিষ্ট দফতরগুলির আধিকারিকেরা ধাপে ধাপে স্কুল খোলার দিশানির্দেশ স্থির করতে সক্রিয় হন।

ডিডিএমএ সূত্রের খবর, দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া স্কুল খোলার বিষয়ে সরকারি ভাবে সিদ্ধান্ত ঘোষণা করবেন। পঞ্চম শ্রেণি বা তার নীচের ক্লাসগুলির চালুর বিষয়ে পরবর্তী পর্যায়ে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনা করা হবে। প্রসঙ্গত, কোভিড-১৯ রুখতে গত মার্চের মাঝামাঝি থেকে দিল্লির স্কুল-কলেজ বন্ধ করা হয়েছিল। এর পর দফায় দফায় লকডাউন এবং করোনা বিধিনিষেধের জেরে সেই মেয়াদ বাড়তে থাকে।

আরও পড়ুন : বর্ধমানের মুকুটে নয়া পালক, ডাক বিভাগের কভারে এবার সীতাভোগ – মিহিদানার ছবি

অন্ধ্রপ্রদেশে ইতিমধ্যে সরকারি স্কুলে পঠনপাঠন শুরু হয়েছে। এবার সেপ্টেম্বরে পর্যায়ক্রমে দিল্লিতে খুলছে স্কুল। শিক্ষা দফতর সূত্রে এই খবর মিলেছে। জানা গিয়েছে, পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হবে নবম-দ্বাদশ শ্রেণির ক্লাস। আর ৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে ষষ্ট-অষ্টম শ্রেণির ক্লাস। দিল্লি বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষা দফতরের পরিসংখ্যান মোতাবেক, সেই রাজ্যের সরকারি এবং বেসরকারি স্কুল মিলিয়ে প্রায় ৯০% শিক্ষাকর্মীর টিকার প্রথম ডোজ সম্পন্ন হয়েছে।

মহামারীর এই কালে একটানা বেশ কয়েক মাস স্তব্ধ হয়ে যায় স্বাভাবিক জনজীবন। বাধ্য হয়েই অনেকে রুজি-রোজগারের জন্য অন্য জীবিকা বেছে নিয়েছেন। পরিবারের চরম আর্থিক অনটনের জন্য অনেক পড়ুয়াও ঘোর সংকটে পড়েছেন। সংসার চালাতে পরিবারের বড়দের সঙ্গে কাজে যোগ দিতে দেখা গিয়েছে বহু পড়ুয়াদেরও।

আরও পড়ুন : CPL 2021: বিশাল ছক্কায় VIP বক্সের কাচ ভাঙলেন গেইল! দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest