Delta Plus Variant: ভয়ঙ্কর হয়ে উঠছে ডেল্টা প্লাস, তৃতীয় ঢেউয়ের শঙ্কায় ৩ রাজ্যকে চিঠি কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উদ্বেগ বাড়াচ্ছে Delta Plus Variant। করোনার (Covid 19) দ্বিতীয় ঢেউ সামলে সবে ধীরে ধীরে সুস্থতার দিকে এগোচ্ছে দেশ। তৃতীয় ঢেউ নিয়ে শঙ্কার মাঝেই দেশে মোট ২২ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের (Delta plus variant) হদিশ মিলেছে। যা রীতিমতো চিন্তা বাড়াচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, শুধু মহারাষ্ট্রই নয় ডেল্টা প্লাস স্ট্রেন ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে আরও তিন রাজ্যে। মহারাষ্ট্র ছাড়াও কেরালা এবং মধ্যপ্রদেশেও সংক্রমিতের খোঁজ মিলিছে। ইতিমধ্যেই এই নয়া প্রজাতির ভাইরাস নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র।

আরও পড়ুন :  স্টেমসেল ব্যবহার করে লিঙ্গ উত্থান সমস্যার চিকিৎসা

এদিকে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আজ, ২৩ জুন বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশের তৈরি টিকা কোভ্যাকসিনকে আন্তর্জাতিক ছাড়পত্র দিতে পারে। এদিনই উৎপাদক সংস্থা ভারত বায়োটেক জানাচ্ছে, কোভ্যাকসিন ৭৭.৮ শতাংশ কার্যকর করোনা রুখতে। করোনার ডেল্টা প্লাস প্রজাতি টিকার প্রভাবকে পরাস্ত করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন পর্যবেক্ষকদের একাংশ।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, ভারতের দু’টি টিকা কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডের এই প্রজাতির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে। রাজেশ বলেন, “ভারতের দু’টি টিকারই এই ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা রয়েছে। তবে এই ক্ষমতা কতখানি বা কতটা অ্যান্টিবডি তৈরির ক্ষমতা রয়েছে, তা এখনও জানা যায়নি।”

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ২১টি ডেল্টা ভ্যারিয়েন্ট কেসের মধ্যে ৯টির হদিশ মিলেছে রত্নাগিরিতে। সাতটি জলগাঁও, দুটি মুম্বইয়ে ও একটি করে পালঘর, সিন্ধুদুর্গ, থানেতে। তিনি বলেন, ‘আমরা এ নিয়ে বিশদ তথ্য সংগ্রহ করেছি। কোথায় আক্রান্তরা ভ্যাকসিন নিয়েছেন, বাইরে কোথাও গিয়েছিলেন কিনা এ নিয়ে তথ্য নেওয়া হয়েছে’।

করোনার (Covid 19) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিধ্বস্ত হয়েছিল মহারাষ্ট্র। দ্বিতীয় ঢেউ সামলে ধীরে ধীরে যখন সুস্থতার পথে এগোচ্ছে দেশ, তখন চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ (Covid 19 Third wave)। মহারাষ্ট্রে শীঘ্রই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এমন আশঙ্কার কথাই জানিয়েছে মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্স। আগামী ২-৪ সপ্তাহের মধ্যেই সে রাজ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছে টাস্ক ফোর্স। মনে করা হচ্ছে, দ্বিতীয় ঢেউয়ের তুলনায় রেকর্ড হারে সংক্রমণ ছড়াতে পারে তৃতীয় ঢেউয়ে। ইতিমধ্যেই ব্রিটেন সহ বিশ্বের ৯টি দেশে ডেল্টা প্লাস সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

করোনার এই নতুন প্রজাতি গত কয়েকদিন ধরেই কেন্দ্রের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দিল্লিতে মঙ্গলবার এ নিয়ে সাংবাদিক বৈঠক করেন রাজেশ। তিনি জানিয়েছেন, ভারতের পাশাপাশি মোট ৯টি দেশে করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। ব্রিটেন, পর্তুগাল, সুইজারল্যান্ড, পোল্যান্ড, জাপান, নেপাল, চিন এবং রাশিয়াতেও ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন অনেকে।

আরও পড়ুন : যৌন উত্তেজনা বাড়াতে ভায়াগ্রার চেয়েও বেশি শক্তিশালী তরমুজ, কিন্তু কীভাবে খেতে হবে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest