Site icon The News Nest

UP Congress: টিকিট না পাওয়ায় কংগ্রেস ছাড়লেন গুলাবি গ্যাংয়ের প্রতিষ্ঠাতা

gulab gang scaled

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরই একে একে প্রার্থী তালিকা ঘোষণা করতে শুরু করেছে রাজনৈতিক দলগুলি। আর তারইসঙ্গে শুরু হয়েছে দলবদলের খেলাও। এবার টিকিট না পাওয়ায় কংগ্রেস ছাড়লেন উত্তর প্রদেশের গুলাবি গ্যাংয়ের প্রতিষ্ঠাতা সম্পত রাই।

নারী অধিকার ও মহিলাদের বিরুদ্ধে হওয়া অন্যায়-অবিচারের বিরুদ্ধে সরব হয়ে সংবাদের শিরোনামে উঠে এসেছিলেন সম্পত পাল। ২০০৬ সালে তাঁর নেতৃত্বাধীনেই উত্তর প্রদেশের বান্দা জেলায় তৈরি হয় মহিলাদের একটি দল। সদস্যরা সকলেই গোলাপি শাড়ি পরতেন বলে দলের নাম হয় গুলাবি গ্যাং। ১৮ থেকে ৬০ বছর বয়সী মহিলারা এই দলের সদস্য, প্রায় ৪ লক্ষেরও বেশি সদস্য রয়েছেন এই দলে। মূলত উত্তর ভারত জুড়েই সক্রিয় এই মহিলা দল। সমাজের নানা স্তরে মহিলাদের বিরুদ্ধে অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই এবং গাহর্স্থ্য হিংসার হাত থেকে মহিলাদের উদ্ধারের লক্ষ্যেই এই দল কাজ করে। সকলেই গোলাপি শাড়ি পরতেন বলে দলের নাম হয় গুলাবি গ্যাং। বর্তমানে ৪ লক্ষেরও বেশি সদস্য রয়েছে এই দলের।

উল্লেখ্য, সম্পত পাল ও তাঁর গুলাবি গ্য়াংয়ের উপর ভিত্তি করেই ২০১৪ সালে হিন্দি সিনেমা গুলাব গ্যাং তৈরি করা হয়েছিল। ওই সিনেমায় অভিনয় করেছিলেন মাধুরী দীক্ষিত ও জুহি চাওলা।

আরও পড়ুন: গণধর্ষণ করে যৌনাঙ্গে ঢোকানো হল ধারালো অস্ত্র! সঙ্কটজনক বিশেষভাবে সক্ষম নাবালিকা

পরে সম্পত পাল কংগ্রেসে যোগ দেন। ২০১২ ও ২০১৭ সালে কংগ্রেসের টিকিটেই তিনি বিধানসভা নির্বাচনেও লড়েছিলেন মউ-মানিকপুর আসন থেকে। কিন্তু দুইবারই তিনি পরাজিত হন।  তবে দুই নির্বাচনে তার ভোটের ফারাকটাও অনেকটাই বেড়েছিল। ২০১২ সালের নির্বাচনে যেখানে তিনি মাত্র ২২০৩ টি ভোট পেয়েছিলেন, সেখানে ২০১৭ সালেই তিনি ৪০ হাজার ৫২৪টি ভোট পান। আসন্ন বিধানসভা নির্বাচনেও তাঁকে প্রার্থী করা হবে বলে আশা করেছিলেন, কিন্তু প্রার্থী তালিকা প্রকাশ হতেই দেখেন, সেখানে তার নাম নেই। তাঁর বদলে প্রার্থী করা হয়েছে রঞ্জনা ভারতীলাল পাণ্ডেকে।

এবারের বিধানসভা নির্বাচনে তাঁকে প্রার্থী না করার জন্য রাজ্য কংগ্রেসের নেতা ও পর্যবেক্ষকদেরই দায়ী করেছেন সম্পত পাল। তাঁর দাবি, দলের ভিতরে রাজনীতি চলছে, সেই কারণেই তাঁকে এবার প্রার্থী করা হয়নি। দিল্লিতে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কাছেও এই বিষয়টি তুলে ধরবেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন: মুলায়মের ঘরে ভাঙন ধরাল বিজেপি, পদ্ম বনে যেতে পারেন পুত্রবধূ অপর্ণা

 

Exit mobile version