Despite the increase in infection, it is not a lockdown now, a clear indication of Narendra Modi

PM Modi: সংক্রমণ বাড়লেও এখনই লকডাউন নয়, স্পষ্ট ইঙ্গিত নরেন্দ্র মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার (Coronavirus) বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ চলবে। তবে এখনই লকডাউন (Lockdown) ঘোষণা করা হবে না। শনিবার এই বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

কোভিডের প্রথম ঢেউ ও কঠোর লকডাউনের ধাক্কায় দেশের অর্থনীতি ২৪ শতাংশ সঙ্কুচিত হয়েছিল। বিভিন্ন সেক্টর বিপুল ক্ষতিগ্রস্ত হয়েছিল। তা থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় ঢেউয়ের সময় দেশ জুড়ে লকডাউনের পথে হাঁটেনি কেন্দ্রীয় সরকার। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মুখে নতুন বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, “করোনার চ্যালেঞ্জ রয়েছে। কিন্তু করোনা ভারতের গতি রুখতে পারবে না।”

প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরে মনে করা হচ্ছে, তৃতীয় ঢেউ এলেও যে ফের পুরোপুরি লকডাউন হবে না, বছরের প্রথম দিনে তারই ইঙ্গিত মিলল। প্রধানমন্ত্রী আজ বলেন, “ভারত সব রকম সাবধানতা বজায় রেখে, সব রকম সতর্কতার সঙ্গে করোনার সঙ্গে লড়বে এবং নিজের জাতীয় স্বার্থও পূর্ণ করবে।” তাঁর বক্তব্য, ২০২২-এ দেশের আর্থিক বৃদ্ধির গতি আরও বাড়াতে হবে।

আরও পড়ুন: উড়বে না বিস্ফোরণে, আটকে যাবে একে-৪৭-এর গুলিও! মোদীর জন্য এল ২৪ কোটির জোড়া গাড়ি

অর্থনীতি নিয়ে আশ্বস্ত করতেই প্রধানমন্ত্রী আজ বলেন, “আজ অর্থনীতির অনেক মাপকাঠিই প্রাক্-করোনার সময়ের থেকেও ভাল জায়গায় রয়েছে। আর্থিক বৃদ্ধির হার ৮ শতাংশের বেশি। ভারতে রেকর্ড পরিমাণ বিদেশি লগ্নি এসেছে। বিদেশি মুদ্রা রেকর্ড স্তরে রয়েছে। জিএসটি থেকে আয় পুরোনো রেকর্ড ভেঙে ফেলছে। রফতানি, বিশেষত কৃষি পণ্যের ক্ষেত্রে আমরা নতুন মাইলফলক তৈরি করছি।”

কেন্দ্রীয় সরকারি সূত্রের বক্তব্য, তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় সাধারণ মানুষের মধ্যে রুটিরুজি নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে তার ছাপ বাজারের চাহিদা থেকে নতুন লগ্নির উপরেও পড়বে। সাধারণ মানুষকে আশ্বস্ত করতে প্রধানমন্ত্রী বলেছেন, দেশের স্বাস্থ্য ক্ষেত্রকে আরও মজবুত করতে, স্বাস্থ্য পরিকাঠামো বাড়াতে অনেক কাজ হয়েছে। নতুন অক্সিজেন প্ল্যান্ট তৈরি হয়েছে। হাজার হাজার নতুন ভেন্টিলেটর আনা হয়েছে। হাসপাতাল, টেস্টিং ল্যাবের আধুনিকীকরণ হয়েছে।

আরও পড়ুন:  জানুয়ারিতে ১৬ দিন বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest