Digital Health ID card for every Indian. 5 key points explained

Ayushman Bharat: প্রত্যেক নাগরিকের জন্য ডিজিটাল হেলথ কার্ড; ঘোষণা প্রধানমন্ত্রীর, জানুন বিশদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার এক ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন চালু করলেন। এদিন প্রকল্পের লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও। এর আগে স্বাধীনতা দিবসে লালকেল্লায় ভাষণ রাখার সময় এই প্রকল্পের বিষয়ে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী ডিজিটাল স্বাস্থ্য মিশন বা জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের ঘোষণা গত বছরই করেছিলেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লা থেকে তিনি এই নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন। এত দিন পরীক্ষামূলকভাবে ৬টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প চালু থাকলেও এদিন থেকে দেশজুড়ে এই প্রকল্পের সূচনা হল।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আয়ুষ্মান ভারত প্রকল্পে দেশবাসী বিনামূল্যে চিকিৎসা পাবেন। এই প্রকল্প স্বাস্থ্য ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিয়েছে। দেশের প্রত্যেক নাগরিককে ডিজিটাল কার্ড দেওয়া হবে। যেখানে নাগরিকদের ডিজিটাল হেল্থ রেকর্ড থাকবে। আর এতে চিকিৎসকদের রোগ নির্ণয়ে সুবিধা হবে। চিকিৎসা নিয়ে গরিব-মধ্যবিত্তদের যাবতীয় হয়রানি দূর হয়েছে। হাসপাতালে ভরতি প্রক্রিয়াও সহজ হবে। গরিবরা সুবিধাও পাবেন। আয়ুস্মান ভারতে গোটা দেশের সুবিধা হবে।”

এই স্কিমের মাধ্যমে প্রত্যেক নাগরিকের স্বাস্থ্য পরিচয়পত্র দেওয়া হবে। এটি তাঁদের হেলথ অ্যাকাউন্ট হিসেবে চিহ্নিত হবে। এই তথ্য স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা দেওয়ার সময় কাজে লাগবে পরিষেবা প্রদানকারীদের। পাশাপাশি স্বাস্থ্যসেবায় নিযুক্ত পেশাজীবীদের রেজিস্ট্রি এবং স্বাস্থ্যসেবা সুবিধা রেজিস্ট্রিও চালু করা হবে। এই প্রকল্পের লক্ষ্য, মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই সব ভারতীয়দের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাওয়া যাবে বা সংরক্ষিত রাখা। হাসপাতালে ভর্তির ক্ষেত্রেও জটিলতা কমবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest