Discharge from dams caused flash flood in westbengal district says pmo

ম্যান মেড ফ্লাড! মোদীকে বললেন মমতা, অভিযোগ মানল প্রধানমন্ত্রীর দপ্তর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলার বন্যা (Bengal Flood Situation) পরিস্থিতির খোঁজ নিয়ে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বেশ কিছুক্ষণ কথাও হয় তাঁর। রাজ্যের এই পরিস্থিতির জন্য ফোনালাপে ডিভিসিকে দায়ী করেছেন মুখ্যমন্ত্রী। একে ‘ম্যান মেড’ বন্যা বলেও নালিশ করেছেন তিনি। মমতার সেই অভিযোগকেই কার্যত মান্যতা দিলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দপ্তরের (PMO) তরফে করা টুইট অন্তত তেমনটাই বলছে।

বুধবার মমতাকে ফোন করে পরিস্থিতির খোঁজ নেন মোদী। কোন জেলার কী অবস্থা, ক্ষয়ক্ষতি কত, জনের প্রাণহানি হয়েছে, তা জানতে চান মোদী। পরিস্থিতি সামাল দিতে কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়েও আলোচনা হয় দু’জনের মধ্যে। সেই নিয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইটারে লেখা হয়, ‘বাঁধ থেকে ছাড়া জলে যে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে, তা নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। বন্যা কবলিত এলাকায় সকলে যাদে সুস্থ ও নিরাপদ থাকেন, তার জন্য প্রার্থনা করছেন প্রধানমন্ত্রী।’

ফোনে প্রধানমন্ত্রীর কাছে সরাসরি অভিযোগ জানান মুখ্যমন্ত্রী। বলেন, “DVC জলাধারেরর পলি পরিষ্কার করা হয় না।” পরিষ্কার থাকলে অতিরিক্ত জল ধরে রাখা সম্ভব হত বলে মোদীর কাছে সরাসরি অভিযোগ জানান মমতা। তিনি আরও বলেন, ৫০ হাজার কিউসেক জল ছাড়বে বলে ২ লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। সেই কারণেই প্লাবিত বহু এলাকা।  নদীগুলির নাব্যতা কমে যাওয়াতেই জলধারণ ক্ষমতা কমেছে এবং তার জন্যই বার বার বাংলায় বন্যা পরিস্থিতি তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। শুধু তাই নয়, রাজ্যের সঙ্গে পরামর্শ না করে ডিভিসি নিজেদের ইচ্ছেমতো জল ছাড়ছে, সময় মতো পলি পরিষ্কার করছে না বলেও মোদীর কাছে ক্ষোভ উগরে দেন তিনি।

আরও পড়ুন: BJP ছেড়েই ‘শ্রীমান’ দিলীপকে খোঁচা বাবুল সুপ্রিয়র, আক্রমণ শানালেন ফেসবুকে

এর পরেই পিএমও-র তরফে করা টুইটে বলা হয়েছে,”জলাধার থেকে জল ছাড়ার দরুন বাংলার কিছু জায়গায় হওয়া বন্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রের তরফে রাজ্যকে সমস্তরকম সাহায্য করা হবে। বন্যা কবলিত এলাকার মানুষের জন্য প্রার্থনা করেছেন প্রধানমন্ত্রী।”

মুখ্যমন্ত্রীর সেই অভিযোগে প্রধানমন্ত্রী কার্যত সিলমোহর দিলেন বলেই মনে করা হচ্ছে।

টানা বর্ষণে দক্ষিণ বঙ্গের হাওড়া, হুগলি-সহ একাধিক জায়গায় বনযাপরিস্থিতি দেখা দিয়েছে। পশ্চিম মেদিনীপুরের ঘাটালের জলমগ্ন ছবিও ইতিমধ্যেই সংবাদমাধ্যমে উঠে এসেছে। জলের তোড়ে ভেসে গিয়ে মঙ্গলবার হাওড়া উদয়নারায়ণপুরে এক কিশোরীর মৃত্য়ুও হয়েছে। বাড়িঘর জলের নীচে চলে যাওয়ায়, স্কুলবাড়ি, ত্রাণ শিবিরে ঠাঁই নিয়েছেন বহু মানুষ। সেই সঙ্গে রয়েছে জলকষ্টও।

আরও পড়ুন: রাজ্যসভায় বিধি ভঙ্গের অভিযোগ,এক ধাক্কায় সাসপেন্ড তৃণমূলের ছয় সাংসদ, মুলতবি রাজ্যসভা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest