Dog’s Meat: Gauhati high court quashes Nagaland ban on dog meat, says it remains accepted norm in state

Dog’s Meat: আদালতের নির্দেশে নাগাল্যান্ডে উঠে গেল কুকুরের মাংসের উপরে নিষেধাজ্ঞা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নাগাল্যান্ডে (Nagaland) গত তিন বছর ধরেই নিষিদ্ধ কুকুরের মাংসের বিক্রি ও রপ্তানি। বুধবার সেই নিষেধাজ্ঞা খারিজ করে দিল গুয়াহাটি হাই কোর্টের (Gauhati High Court) কোহিমা বেঞ্চ। গত শুক্রবারই বিচারপতি মার্লি ভানকুং জানিয়ে দিয়েছিলেন রাজ্য সরকার এভাবে কুকুরের মাংসের বিক্রি বন্ধ করতে পারবে না, কেননা এই সংক্রান্ত কোনও আইন নেই। এরপরই এদিন খারিজ হয়ে গেল সরকারের নির্দেশ।

২০২০ সালে নাগাল্যান্ড সরকার নির্দেশিকা জারি করে কুকুরের বাণিজ্যিক আমদানি, মাংসের জন্য কুকুরের ব্যবসা, মাংস বিক্রি এবং রেস্তরাঁয় কুকুরের মাংসের পদ পরিবেশন সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করে। যদিও গত শুক্রবার বিচারপতি মারলি ভানকুঙ্গ জানিয়ে দেন, এই সিদ্ধান্ত নেওয়ার কোনও আইনি সংস্থান রাজ্য সরকারের কাছে নেই। বুধবার রায়ে হাই কোর্ট জানিয়েছে, কুকুরের মাংস বিক্রি ও ক্রয় নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্ত আইন মোতাবেক নেওয়া হয়নি।

গত ২ জুন হাইকোর্টের কোহিমা বেঞ্চ জানায় “আধুনিক সময়েও নাগাল্যান্ডের মানুষ কুকুরের মাংসকে আদর্শ এবং স্বীকৃত খাবার হিসেবেই মনে করে”।

প্রসঙ্গত, ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিমাল প্রোটেকশন অর্গানাইজেশনের সদস্যরা কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালাচ্ছিলেন। পাশাপাশি একাধিক পশুপ্রেমী সংগঠনও এই দাবি জানাচ্ছিল। এরপরই উত্তর-পূর্বের রাজ্যটিতে নিষিদ্ধ হয়েছিল কুকুরের মাংস বিক্রি ও রপ্তানি।

আদালত জানায়, রাজ্য সরকার ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস আইনের বলেই নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল কিন্তু এই আইনে কোথাও নিষিদ্ধ করার সংস্থান নেই। ফলে রাজ্য সরকারের সিদ্ধান্ত খারিজ হয়ে গেল আদালতে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest