Draupadi Murmu vs Yashwant Sinha for next president| Here’s how numbers add up

President Election 2022: রোড টু রাইসিনা! ভোটের অঙ্কে দ্রৌপদী-যশবন্ত কোথায় দাঁড়িয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলেই ঘটেছে সমস্ত জল্পনার অবসান। BJP-র পাশাপাশি বিরোধীরাও ১৬তম রাষ্ট্রপতি নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। BJP প্রার্থী হয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল তথা আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি দ্রৌপদী মুর্মু। অন্যদিকে বিরোধীদের পছন্দ অটলবিহারী বাজপেয়ী জমানার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। এবার তাল ঠোকার পালা। প্রচার যুদ্ধে নামার আগে কে কোন অবস্থায় দাঁড়িয়ে, তা একবার দেখে নেওয়া যাক-

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন সাংসদ ও বিধায়কেরা। যে অঙ্কে রাষ্ট্রপতি নির্বাচন হয়, তাতে মোট ভোটের মূল্য প্রায় ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার পাঁচ লক্ষ ৪৯ হাজার ৪৫২ ভোট। বিজেপি এবং তার শরিক দলগুলির হাতে এখন রয়েছে প্রায় পাঁচ লক্ষ ২৬ হাজার ভোট। বিজেডির সমর্থন পাওয়ার পরে অঙ্কের বিচারে কেন্দ্রের শাসক শিবির রাষ্ট্রপতি পদে তাদের মনোনীত প্রার্থীকে জিতিয়ে আনার জায়গায় পৌঁছে গিয়েছে।

রাজনৈতিক পরিস্থিতির গুরুতর কোনও পরিবর্তন না ঘটলে ১৮টি বিরোধী দলের জোটের প্রার্থী যশবন্ত সিনহাকে হারিয়ে দ্রৌপদীর রাইসিনা হিল যাত্রা নিশ্চিত। তা ছাড়া অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেসও নরেন্দ্র মোদী-অমিত শাহের প্রার্থীকে সমর্থনের ‘বার্তা’ দিয়েছেন বলে বিজেপির একটি সূত্র জানাচ্ছে। জগন্মোহন রেড্ডির দলের সাংসদ-বিধায়ক মিলে ভোট প্রায় সাড়ে ৪৫ হাজার। এ ছাড়া তেলঙ্গানার শাসকদল টিআরএসের প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের তরফেও দ্রৌপদীকে সমর্থনের ঘোষণা আসবে বলে জল্পনা রয়েছে।

আরও পড়ুন: Agnipath Protest: এবার অগ্নিবীরদের চাকরির প্রতিশ্রুতি আনন্দ মাহিন্দ্রার

চলতি বছরেই গুজরাট ও হিমালচলে বিধানসভা নির্বাচন। বছর ঘুরতেই রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, ছত্তীশগড় সহ বেশ কয়েকটি রাজ্যে। দ্রৌপদী রাষ্ট্রপতি নির্বাচিত হলে শুধু দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হবেন না, গুজরাট সহ একাধিক রাজ্য যেখানে আদিবাসী ভোটার রয়েছেন, সেখানে আদিবাসী ভোট BJP-র পক্ষেই যাবে বলে মনে করা হচ্ছে। যেমনটা হয়েছিল ২০১৭ সালে রামনাথ কোবিন্দের সময়। কোবিন্দ ছিলেন দলিত সম্প্রদায়ের প্রতিনিধি। জন্মগ্রহণ করেছিলেন এক দরিদ্র কৃষক পরিবারে। আর এটাকেই হাতিয়ার করে ২০১৭ সালে উত্তপ্রদেশ বিধানসভা নির্বাচনে দলিত ভোট নিজেদের দিকে টানতে সক্ষম হয়েছিল BJP।

আগামী ১৮ জুলাই দেশের ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচন। ২১ জুলাই ভোটগণনা। তবে শেষ পর্যন্ত কে হবেন ভারতের রাষ্ট্রপতি, তার জন্য গণনা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

আরও পড়ুন: Maharashtra Crisis: ইস্তফাপত্র তৈরি রেখেছি, বিধায়করা না চাইলে সরে যাব, বললেন উদ্ধব ঠাকরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest