Droupadi Murmu vs Yashwant Sinha: Counting of votes to elect India's 15th President begins

Presidential Election 2022 Result: দ্রৌপদী-যশবন্ত লড়াইয়ের রেজাল্ট আজ, জানুন কে কোথায় দাঁড়িয়ে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচন ২০২২-র ফল ঘোষণা। গত ১৮ জুলাই অনুষ্ঠিত হয় রাষ্ট্রপতি নির্বাচন। আগামী ২৫ জুলাই হবে শপথগ্রহণ অনুষ্ঠান। ২৪ জুলাই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হতে চলেছে। ১৮ জুলাই অনুষ্ঠিত ভোটে সংসদের বুথে ৭২৮টি ভোট পড়েছে। এর মধ্যে ৭১৯ জন সাংসদ এবং ৯ জন বিধায়ককেও সংসদ ভবনে ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

পূর্ব নির্ধারিত সূচি মেনেই বৃহস্পতিবার বেলা ১১টায় সংসদ ভবনে শুরু হল ১৬তম রাষ্ট্রপতি ভোটের গণনাপর্ব। দুই প্রতিদ্বন্দ্বী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধী জোটের যশবন্ত সিনহার মধ্যেই কেউ হতে চলেছেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরি। বৃহস্পতিবার বেলা সাড়ে ৪টে নাগাদ ভোটের ফল জানা যেতে পারে। প্রসঙ্গত, সোমবার হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ।

আরও পড়ুন: Weather Update : মেঘ-রোদের লুকোচুরি খেলা, দফায় দফায় বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া

দলগত ভাবে যশবন্ত সিন্‌‌হাকে সমর্থন জানানো হলেও কংগ্রেস, সমাজবাদী পার্টি এবং এনসিপির বেশ কয়েক জন বিধায়ক ভোট দিয়েছেন শাসক শিবিরের প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন বলে সোমবার থেকেই জল্পনা চলছে। এই পরিস্থিতিতে দ্রৌপদীর প্রাপ্ত ভোটের অঙ্ক নিয়ে জল্পনা রয়েছে। ভোটের পরেই বিজেপির দাবি করেছে, বিরোধী শিবিরে ভাঙনের অঙ্কে প্রত্যাশা ছাপানো জয় পাবেন দ্রৌপদী।

এদিকে বঙ্গে পঞ্চায়েতের আগে সব দলের নজর এখন আদিবাসী ভোট-ব্যাঙ্কের দিকে। রাষ্ট্রপতি নির্বাচনে দ্রোপদী মুর্মুকে প্রার্থী করার পর থেকে বিজেপি দাবি করছে, তারাই প্রকৃতভাবে আদিবাসীদের পাশে আছে। সোমবার ভোট দিতে বিধানসভায় আসা অধিকাংশ বিজেপি বিধায়কের গলাতেও ছিল বিশেষ ধরনের উত্তরীয়। আদিবাসী সমাজে এই যে উত্তরীয় পরার প্রচলন রয়েছে, তাকে বলা হয় পাঞ্জি। এদিন সেইরকম উত্তরীয় পরেই বিধানসভায় ভোট দিতে আসেন বিজেপি বিধায়করা।

উল্টোদিকে বিধানসভায় ভোটের লাইনে দাঁড়িয়ে আদিবাসী গানের মধ্যে দিয়েই বিজেপিকে কটাক্ষ করেন, বাঁকুড়ার রানিবাঁধের তৃণমূল বিধায়ক ও খাদ্য প্রতিমন্ত্রী জ্যোৎস্না মাণ্ডি ও ঝাড়গ্রামের তৃণমূল বিধায়ক ও বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা।

আরও পড়ুন: 21st July: কাউন্টডাউন শুরু! চায়ে চুমুক-আড্ডা দিয়ে প্রথা মাফিক প্রস্তুতি খতিয়ে দেখলেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest