EC disqualifies Jharkhand CM Hemant Soren as MLA

Office of Profit Row: খারিজ বিধায়ক পদ, টালমাটাল ঝাড়খণ্ডে গদি হারাচ্ছেন হেমন্ত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় জনতা পার্টির ঝাড়খণ্ড সরকার ফেলার চেষ্টা করছে। এই অভিযোগ – পাল্টা অভিযোগের মধ্যেই শুক্রবার খবর এল, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে বিধায়ক হিসাবে অযোগ্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এর অর্থ হল যে গভর্নর একটি গেজেটে অযোগ্যতার আদেশটি ঘোষণা করার পরে, সোরেনকে পদত্যাগ করতে হবে। সেই সঙ্গে তাঁর মন্ত্রী পরিষদও পদত্যাগ করবে। তবে ছয় মাসের মধ্যে নির্বাচন কমিশন কর্তৃক অনুষ্ঠিত উপনির্বাচনে তিনি পুনরায় নির্বাচিত হতে পারেন।

ঝাড়খণ্ডের রাজ্যপাল বিরোধী বিজেপির কাছ থেকে প্রাপ্ত একটি অভিযোগের ভিত্তিতে নির্বাচন কমিশনের মতামত চেয়েছিলেন। বিজেপির অভিযোগ ছিল যে সোরেনের নামে স্টোনচিপসের খনি আছে, যেটা থেকে তিনি অর্থলাভ করছেন। সাংবিধানিক পদে আসীন থেকে এরকম কোনও ব্যবসার সঙ্গে যুক্ত থাকা যায় না বলেই বিজেপির অভিযোগ ছিল। প্রসঙ্গত, খনন অর্থাৎ মাইনিং মন্ত্রকও বর্তমানে মুখ্যমন্ত্রীর হাতে।

আরও পড়ুন: হৃদ্‌রোগে মৃত্যু বিজেপি নেত্রী তথা অভিনেত্রী সোনালি ফোগতের

ইতিমধ্যেই কংগ্রেস সহ অনেক দলের আশংকা যে ঝাড়খণ্ডেও ক্ষমতা দখল করতে চায় বিজেপি। হেমন্ত সোরেনের ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (জেএমএম) সঙ্গী কংগ্রেস জানিয়েছে সবরকম দিক দিয়েই এই জোটের কাছে প্রয়োজনীয় সংখ্যা রয়েছে। “আমি মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে জানান যে এখনও এই রিপোর্ট সম্পর্কে কোনও কথাবার্তা শোনেননি তিনি। রাজ্যপালকে সিদ্ধান্ত নিতে দিন। আমরা আমাদের কৌশল নিয়ে কাজ করছি,” বলেন কংগ্রেস নেতা আলমগীর আলম।

কীভাবে নির্বাচন কমিশনের বন্ধ খামে থাকা রিপোর্ট লিক হয়ে গেল সেই নিয়ে প্রশ্ন তুলেছেন হেমন্ত সোরেন। তাঁর অভিযোগ যে এক বিজেপি সাংসদ ও তাঁর কিছু পছন্দের সাংবাদিকরা মিলে এই রিপোর্টটি লিখেছে বলে মনে হচ্ছে। সোরেনের দাবি যে বিজেপি সমস্ত সাংবিধানিক প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলিকে নিজেদের প্রধান কার্যালয় থেকে চালাচ্ছে। এরকম ভারতীয় গণতন্ত্রে আগে দেখা যায়নি ও অত্যন্ত লজ্জার একটি বিষয় বলে তিনি মনে করেন।

আরও পড়ুন: Sonali Phogat: মাদক খাইয়ে ধর্ষণ করে খুন? শরীরে মিলল একাধিক ভোঁতা অস্ত্রের আঘাত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest