Site icon The News Nest

EC: দুয়ারে লোকসভা ভোট! আমলাদের বদলি নিয়ে বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

election commission 2 768x432 1

দুয়ারে কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। নতুন বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন। সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের কমিশনের নির্দেশ, যেন কোনওভাবেই কোনও আমলাকে এক জেলা থেকে বদলি করে এমন কোনও জেলায় পাঠানো যাবে না যা একই সংসদীয় কেন্দ্রের মধ্যে পড়ে। আমলারা যাতে ক্ষমতার অপব্যবহার না করতে পারে সেজন্যেই এই পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন।

কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিজের তিন বছরের মেয়াদ শেষে বদলির সময় কোনও আমলাকেই এক জেলা থেকে অন্য জেলায় পাঠানোর সময় তাঁদের যেন একই সংসদীয় ক্ষেত্রে না রাখা হয়। শনিবারই এই বিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠুভাবে ভোট করানোর লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কমিশন।

দেশের সব রাজ্য সরকারকে চিঠি দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। কমিশনের অভিযোগ, নির্বাচন কমিশনের বদলি সংক্রান্ত নিয়মকে এড়ানোর জন্য একাধিক রাজ্যে দেখা যাচ্ছে, একই লোকসভা কেন্দ্রের অন্তর্গত পাশের জেলায় আধিকারিকদের বদলি করা হচ্ছে। এমনকী, যে আধিকারিকরা ‘হোম ডিস্ট্রিক্ট’-এ নিযুক্ত আছেন তাঁদেরও বদলি করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচনের কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যে আধিকারিকরা জড়িত থাকবেন তাঁদের ক্ষেত্রেই এই নির্দেশ বলবৎ হবে। এই নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের রুটিন নিয়মাবলীর মধ্যেই পড়ে। তবে এবার নির্দেশ দেওয়া হয়েছে, নিয়ম মানা না হলে কঠোর পদক্ষেপ করা হবে।

Exit mobile version