Site icon The News Nest

খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান, ট্রেনে যাতায়াতের জন্য ছাত্র-ছাত্রীরা পাবে ‘পাস’

Rail

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে 31 অক্টোবর থেকে রাজ্যের মধ্যে পুনরায় লোকাল ট্রেন চলতে শুরু করেছে ।রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী 50% যাত্রী নিয়ে চালানো হবে এই লোকাল ট্রেন ।কিন্তু লোকাল ট্রেন চলার সাথে সাথে যে পরিমাণ ভিড় পরিলক্ষিত হয়েছে তাতে চিন্তা বেড়েছে সকলের। সংক্রমণ আবার দ্রুত হারে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে ।তাই ভারতীয় রেলের তরফ থেকে আরও একাধিক ট্রেনের সংখ্যা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে ।কিন্তু প্রশ্ন হচ্ছে লোকাল ট্রেনের পাস সম্পর্কে।

প্রায় কুড়ি মাস বাদে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পড়ুয়াদের ট্রেনে টিকিট কাটতে হবে কি না তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। কারণ, লকডাউনের সময় থেকে রেলে বিভিন্ন ধরনের কনসেশন বা ছাড় বন্ধ করা হয়েছে। সেই কোপ এবার পড়ুয়াদের রেলে ফ্রি পাসে পড়েছে কী? তাঁরা কি আর রেলের ফ্রি পাস পাবেন?  কারণ কোভিড পরিস্থিতির কারণে রেলের সব পাস বন্ধ হয়ে আছে।

হাওড়ার সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজীব রঞ্জন বলেছেন, “আগেই স্কুলের প্রধান শিক্ষক এবং কলেজের অধ্যক্ষরা রেলের কাছে এই ফ্রি পাস পাওয়ার জন্য আবেদন করতেন। রেল সেই নিরিখে ফর্ম প্রদান করতো। এরপর পড়ুয়ারা স্টেশনের বুকিং কাউন্টারে এসে ফ্রি পাস নিত। যদি লকডাউনের আগে ফর্ম দেওয়া থাকে, তাহলে স্কুল অথবা কলেজ কর্তৃপক্ষ এই ফর্ম পড়ুয়াদের দিতে পারেন।”প্রতিটি স্কুল এবং কলেজে এই সুবিধা দেওয়া হয়।

রেলের তরফে জানানো হয়েছে, পড়ুয়ারা যে পদ্ধতিতে ফ্রি পাস পেতেন, এবারও সেই একই পদ্ধতিতে ফ্রি পাস পাবেন। এ প্রসঙ্গে রেলের এক আধিকারিক জানিয়েছেন, আগে স্কুলের প্রধান শিক্ষক ও কলেজের অধ্যক্ষরা রেলের কাছে পাসের জন্য আবেদন করতেন। রেল সেই মতো ফর্ম দিত, যা নিয়ে পড়ুয়ারা স্টেশনের বুকিং কাউন্টারে এসে ফ্রি পাস নিতেন। স্কুল ও কলেজের সেই ফর্ম শেষ হলে পুনরায় আবেদন করে আবার তা সংগ্রহ করত কর্তৃপক্ষ।লকডাউনের আগে দেওয়া ফর্ম থাকলে স্কুল বা কলেজ কর্তৃপক্ষ তা পড়ুয়াদের দিতে পারেন। শেষ হলে কাউন্টার পার্ট জমা দিয়ে ফের ফর্ম নিতে হবে তাঁদের।

Exit mobile version