Eid-ul-Fitr 2023: India to Celebrate Eid al-Fitr on Saturday

Eid-ul-Fitr 2023: ভারত -বাংলাদেশে দেখা গেল শাওয়ালের চাঁদ, জানা গেল কবে ইদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতীক্ষার অবসান। অবশেষে ভারতে দেখা গেল ইদের চাঁদ। শনিবার দেশজুড়ে পালিত হবে খুশির উৎসব। ইতিমধ্যেই তাতে গা ভাসাতে শুরু করেছেন দেশের তামাম মুসলিম ধর্মীবলম্বীরা।

আগে থেকেই অনুমান করা হচ্ছিল, শনিবারই পালন হতে পারে খুশির ইদ। সেই অনুযায়ী, তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছিল। বৃহস্পতিবার সৌদি আরবে ঘোষণা হয়ে যায়, সেখানে চাঁদ দেখা গিয়েছে। ফলে শুক্রবারই খুশির ইদ পালন করা হবে। এর পরেই মোটামুটি পাকা হয়ে যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে শনিবারই হতে চলেছে খুশির ইদ পালন।

শনিবার ভারত- বাংলাদেশে দেখা মিলেছে ঈদের বার্তা বহন করে আনা একফালি চাঁদের। সন্ধের পর থেকেই ভারতের নানা প্রান্তের মানুষ জানাতে থাকেন, তাঁরা দেখতে পেয়েছেন ইদের চাঁদ। মহারাষ্ট্র, হায়দরাবাদ, উত্তরপ্রদেশে দেখা যায় ইদের চাঁদের। তার পরেই পাকা হয়ে যায় শনিবারই পালিত হচ্ছে খুশির ইদ।

আরও পড়ুন: Gyanvapi Mosque: ওজুর ব্যবস্থা করুন! রমজান মাসে বারাণসীর জেলাশাসককে সুপ্রিম নির্দেশ

ইতিমধ্যেই মালয়েশিয়া আর সিঙ্গাপুরে কবে হবে ইদ, তা জানিয়ে দেওয়া হয়েছে। এই দুই জায়গাতেই ২২ এপ্রিল অর্থাৎ শনিবার পালিত হতে চলেছে খুশির ইদ। এছাড়া মরোক্কোতেও শনিবারেই পালিত হচ্ছে ইদ উল ফিতর। দিল্লির স্কুলেও শনিবার ইদের ছুটি ঘোষণা হয়ে গিয়েছিস। যদিও পুরোটাই নির্ভর করছিল চাঁদ দেখার উপরে।

ইসলামীয় ক্যালেন্ডার অনুযায়ী, নবম মাস হল পবিত্র রমজান। এই মাসেই রোজা পালন করেন ধর্মপ্রাণ মুসলিমরা। প্রায় এক মাস কৃচ্ছসাধন করেন তাঁরা। রোজার সময় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করেন ইসলাম ধর্মাবলম্বীরা। সাধারণত ২৯ থেকে ৩০ দিন পর্যন্ত স্থায়ী হয় রমজান মাস। ইসলামীয় ক্য়ালেন্ডারের দশম মাস হল শাওয়াল। খুশির ইদের মাধ্যমে শুরু হয় এই মাস।

প্রসঙ্গত, দিল্লির জামা মসজিদের তরফে ইদের দিন ঘোষণা করা হয়। ইদ উপলক্ষে ইতিমধ্যেই সেজে উঠেছে এদেশের একাধিক মসজিদ। শনিবার দিল্লি, কলকাতা, মুম্বই-সহ বিভিন্ন শহরে বিশেষ নমাজের আয়োজন করা হবে। সেখানে সামিল হবেন হাজার হাজার ইসলাম ধর্মাবলম্বীরা।

আরও পড়ুন: Population: জন বিস্ফোরণ! জনসংখ্যার নিরিখে চিনকে টপকে গেল ভারত, বলছে রাষ্ট্রপুঞ্জের সমীক্ষা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest