Site icon The News Nest

ভারতে স্বপ্নভঙ্গ! দেশ থেকে পাততাড়ি গুটিয়ে চলে গেল এলন মাস্কের কোম্পানি Tesla

tesla

ভারতে Tesla -র ব্যবসা শুরুর জন্য একটি ছোট দল এদেশে তৈরি করা হয়েছিল। এবার সেই দলটিকে ভারত থেকে সরিয়ে মধ্য প্রাচ্যে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এলন মাস্ককে প্রকাশ্যে ভারতে Telsa ইলেকট্রিক গাড়ি উৎপাদন শুরু করার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই ঘটনার কয়েক সপ্তাহের মধ্যেই দেশ থেকে পাততাড়ি গুটিয়ে চলে গেল মার্কিন সংস্থাটি।

ভারতে Tesla Supercharger পরিকাঠামো তৈরির দায়িত্বে থাকা নিশান্ত প্রসাদ নিজের LinkedIn প্রোফাইলে কাজ বদলের খবর জানিয়েছেন। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে গিয়েছেন ভারতে Tesla-র প্রথম কর্মী মনোজ খুরানা।

আরও পড়ুন: Raj Thackeray: মসজিদের সামনে হনুমান চালিসা, রাজ ঠাকরের বিরুদ্ধে FIR

এপ্রিলে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছিলেন, চিনে গাড়ি উৎপাদন করে তা ভারতে বিক্রি করতে চায় Tesla। ভারতের জন্য এই সিদ্ধান্ত খুব লাভদায়ক নয়। তিনি আরও জানিয়েছিলেন, “আমরা এলন মাস্ককে অনুরোধ করছি ভারতে এসে Tesla উৎপাদন শুরু করুন। এই কাজে কোন অসুবিধা হবে না। ভেন্ডাররা ইতিমধ্যেই প্রস্তুত রয়েছে। আমরা সব ধরনের প্রযুক্তিগত সাহায্য করব। এইভাবে ভারতে কম দামে Tesla গাড়ি বিক্রি করা যাবে।”

এই মুহূর্তে ভারতে 40,000 মার্কিন ডলারের (প্রায় 30 লাখ) বেশি দামের সম্পূর্ণ তৈরি ইলেকট্রিক গাড়ি আমদানি করতে 100 শতাংশ আমদানি শুল্ক দিতে হয়। গাড়ির দাম 40,000 মার্কিন ডলারের কম হলে 60 শতাংশ হাতে দিতে হয় আমদানি শুল্ক।
এলন মাস্ক ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে তিনি ভারতে Tesla ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চান, কিন্তু ভারতে আমদানি শুল্ক বিশ্বে সবথেকে বেশি হওয়ার কারণে তা সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন: Chennai: আমেরিকা-ফেরত দম্পতিকে খুন করে ৫ কোটি মূল্যের গয়না লুট, ধৃত দুই পরিচারক

Exit mobile version