End additional COVID19 restrictions, says Centre to States

COVID Restrictions: তুলে দেওয়া হোক বিধিনিষেধ; রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে করোনা সংক্রমণ কমছে। তাই কড়া বিধিনিষেধ আর দরকার নেই বলেই মনে করছে কেন্দ্র। তাই রাজ্য সরকারগুলি বিমানবন্দর থেকে শুরু করে নিজেদের সীমানা এলাকায় যে অতিরিক্ত বিধিনিষেধ জারি করেছিল, সেটা শেষ করার সময় এসেছে। বুধবার সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখে এমনটাই জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ তাঁর চিঠিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে তাদের নিজেদের রাজ্যের অতিরিক্ত কোভিড -১৯ নিষেধাজ্ঞাগুলি পর্যালোচনা এবং সংশোধন করতে বলেছেন বা পরিস্থিতি বুঝে তা তুলে নেওয়ার কথাও বলেছেন। কারণ, দেশে মহামারীর সংক্রমণ এখন একটানা কমার একটি প্রবণতা দেখা গিয়েছে।

আরও পড়ুন: Karnataka Hijab Row: হিজাবে নিষেধাজ্ঞা জারি করতে পারে না কলেজ, আদালতে সাওয়াল আবেদনকারীদের

রাজ্যগুলিকে পাঠানো তাঁর চিঠিতে, রাজেশ ভূষণ লিখেছেন, “ভারতে কোভিড -১৯ মহামারীটি ২০২২ সালের ২১ জানুয়ারি একটি একটানা হ্রাসের প্রবণতা দেখা যাচ্ছে। গত সপ্তাহে গড় দৈনিক সংক্রমণ ছিল ৫০ হাজার ৪৭৬ এবং গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৪০৯ টি নতুন কোভিড সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে। ১৫ ফেব্রুয়ারি দেশে দৈনিক পজিটিভিটি রেট কমে হয়েছে ছিল ৩.৬৩ শতাংশ।”

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইতিমধ্যেই আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য জারি করা বিধিনিষেধ শিথিল করেছে। তাই এবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের উচিৎ গত কয়েকমাসে যে বাড়তি বিধিনিষেধ জারি করা হয়েছিল, সেটা তুলে দেওয়া। এমনটাই মনে করছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত কয়েক মাসে সংক্রমণ বাড়তে থাকায় বেশ কিছু রাজ্য বিমানবন্দর এবং সীমানাগুলিতে অতিরিক্ত বিধিনিষেধ জারি করেছিল। কিন্তু করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করাটা যেমন জরুরি, তেমনি মানুষের চলাফেরা এবং অর্থনৈতিক কার্যকলাপ চলাটাও ঠিক ততটাই জরুরি। তাই রাজ্যগুলি বিধিনিষেধ পুনর্বিবেচনা করুক। তবে আগের মতোই টেস্টিং, ট্র্যাকিং এবং টিকাকরণে জোর দিতে বলেছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: গাড়িতে মদের বোতল! দুর্ঘটনায় মৃত্যু লালকেল্লা হিংসা মামলায় অন্যতম অভিযুক্ত দীপ সিধুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest