Site icon The News Nest

মজুত মাত্র ৪ দিনের কয়লা! উত্সবে দেশজুড়ে বড়সড় বিদ্যুৎ সংকটের আশঙ্কা

POWER

উৎসবের মরশুমে দেশজুড়ে বড়সড় বিদ্যুৎ সংকটের আশঙ্কা। কয়লা সংকটের (Coal Shortage) জেরে সমস্যায় দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। দ্রুত সমস্যার সমাধান না হলে দিন চারেক বাদেই দেশের বিভিন্ন প্রান্তে বিদ্যুৎ সংকট শুরু হতে পারে। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই দাবি।

একথা স্বীকার করে নিয়েছেন কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী। শুধু তাই নয় অনেক বড় আশঙ্কার কথা শুনিয়েছেন তিনি। কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী  আর কে সিং জানিয়েছেন, আর মাত্র ৪ দিনের কয়লা মজুত রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লেগে যেতে পারে ৫-৬ মাস। উত্সবের দিনগুলোতে বিদ্যুত্ সরবারহে ঘাটতি থাকবে।

কেন্দ্র সরকার সূত্রে খবর, উত্তোলিত কয়লার ৭০ শতাংশ খরচ হয় বিদ্যুত্ উত্পাদনে। কিন্তু তা বিদ্যুত্ কেন্দ্রের জন্য ব্যবহৃত কয়লার মধ্যে ঘাটতি ৭৬ শতাংশ। এমনকি তাপ বিদ্যুত্ কেন্দ্রের জন্য দৈনিক ঘাটতি ৭০ হাজার টন কয়লা। সেপ্টেম্বরের শেষ থেকে দেশজুড়ে কয়লার ঘাটতি ৮.২ মিলিয়ন টন।

কয়লা মন্ত্রক সূত্রে খবর, বৃষ্টি ও ধসের জন্য দেশের পূর্ব প্রান্তের কয়লা খনিগুলি থেকে কয়লা উত্তোলনে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে। তাতেই এই বিপত্তি। আবহাওয়ার উন্নতি হলে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে পরিস্থিতির উন্নতি হতে পারে।

কেন্দ্রের একটি পরিসংখ্যান বলেছে, বর্তমানে কয়লার চাহিদা ডোমেস্টিক ও কমার্শিয়াল মিলিয়ে ১৭ শতাংশ বেড়ে গিয়েছে। অন্যদিকে, কয়লার উত্তোলন বা সরবারহ তার পরিমাণ ১৩ শতাংশ কমে গিয়েছে। দুয়ে মিলিয়ে বিদ্যুত্ সঙ্কটের একটা আবহ তৈরি হয়েছে দেশজুড়েই। এই মুহূর্তে ১৩২টি বিদ্যুত্ কেন্দ্র মাত্র ৪-৫ দিনের কয়লা মজুত রয়েছে। ফলে এখনই কয়লার সরবারহ শুরু না হলে সঙ্কট আসন্ন।

Exit mobile version