Enquiry commission led by retired Allahabad High Court judge to probe Lakhimpur violence

সুপ্রিম শুনানির আগেই তড়িঘড়ি তদন্ত কমিশন গঠন যোগীর, নেতৃত্বে এলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখিমপুর কাণ্ডে বৃহস্পতিবার প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে সুপ্রিম কোর্টে মহাগুরুত্বপূর্ণ শুনানি রয়েছে। তার ঠিক আগেই নিজেদের মতো করে তদন্ত কমিশন গঠন করল উত্তরপ্রদেশ সরকার। এক সদস্যের এই তদন্ত কমিশনে রয়েছেন এলাহাবাদ হাইকোর্টের এক প্রাক্তন বিচারপতি।

যোগী আদিত্যনাথ সরকারের তরফে জানানো হয়েছে, প্রাক্তন বিচারপতি প্রদীপ কুমার শ্রীবাস্তবের নেতৃত্বে কাজ করবে এই তদন্ত কমিশন। তদন্তের পরে একটি রিপোর্ট জমা দেবে তারা। সেই রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেবে প্রশাসন। এই ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে কড়া পদক্ষেপ করা হবে বলেই জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্রর গাড়ির ধাক্কায় লখিমপুরে চার কৃষকের মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তাল উত্তরপ্রদেশ-সহ গোটা দেশের রাজনীতি। এ ছাড়া আরও চার জনের মৃত্যু হয়েছে। ঘটনার তদন্ত নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশ্ন উঠেছে।

পুলিশের তরফে জানানো হয়েছে, গাড়ির ধাক্কার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত ১৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তবে এখনও আশিস মিশ্রকে গ্রেফতার করা হয়নি। এরই মধ্যে লখিমপুর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে।

অন্যদিকে, লখিমপুর কাণ্ডে অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীকে তলব করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার পরেই দিল্লি গিয়ে অমিতের সঙ্গে দেখা করলেন অজয় মিশ্র টেনি। বিরোধীদের দাবি, নৈতিক দায় স্বীকার করে অজয় মিশ্রকে মন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হবে এবং ঘটনায় সরাসরি যুক্ত থাকায় অজয় ও তাঁর পুত্র আশিসকে দ্রুত গ্রেফতার করতে হবে। তবে অমিত শাহের সঙ্গে সাক্ষাতে এই ইস্তফার নির্দেশই দেওয়া হয়েছে কি না, সে নিয়ে রয়েছে জল্পনা।

কেন্দ্রীয় মন্ত্রিসভার শেষ সম্প্রসারণে জায়গা পেয়েছিলেন উত্তরপ্রদেশের খেরির সাংসদ অজয় মিশ্র টেনি। কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের পাশাপাশি তাঁকেও স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest