Site icon The News Nest

P&H High Court: স্ত্রীকে দেখাশোনা স্বামীর কর্তব্য, ভিক্ষে করে হলেও দিতে হবে খোরপোশ! রায় আদালতের

PH

স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, পেশায় ভিখারি হলেও খোরপোশ দিতে হবে। একটি বিবাহ বিচ্ছেদ তথা খোরপোশের মামলায় এমনই পর্যবেক্ষণ পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের (Punjab and Haryana High Court)। তরুণীর আবেদনের ভিত্তিতে নিম্ন আদালত রায় দিয়েছিল, স্বামীকে মাসে ৫০০০ টাকা খোরপোশ দিতে হবে। এর বিরোধিতা করে হাই কোর্টে আবেদন করেছিলেন যুবক। সেই আবেদন খারিজ করে পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের মন্তব্য, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে বাধ্য স্বামী।

পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট সূত্রে জানা গিয়েছে, নিম্ন আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা করেছিলেন তরুণী। এইসঙ্গে হিন্দু বিবাহ আইনে খোরপোশের দাবি জানান। মাসে ১৫ হাজার টাকা খোরপোশের দাবি জানিয়েছিলেন ওই তরুণী। একইসঙ্গে মামলার খরচ হিসেবে অতিরিক্ত ১১ টাকা দাবি করেন। বিচারক যুবকের আর্থিক সক্ষমতা বিবেচনা করে মাসে ৫ হাজার টাকা খোরপোশ নির্ধারণ করেন। সঙ্গে মামলার খরচের জন্য ৫,৫০০ দিতে হবে স্বামীকে।

আরও পড়ুন: ED, CBI-এর ‘অপব্যবহার’, ১৪টি বিরোধী দলের করা মামলা শুনতে রাজি সুপ্রিম কোর্ট

এই রায়ের বিরোধিতা করে পাঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে আবেদন করেছিলেন যুবক। যদিও যুবকের দাবি খারিজ করে দিলেন বিচারপতি এইচ এস মাদান। তিনি বলেন, “স্বামী সুস্থসবল মানুষ। একজন দিনমজুরও ৫০০ টাকা পারিশ্রমিক পান। অতএব, দ্রব্যমূল্যের বাজারে খোরপোশের জন্য নির্ধারিত অর্থ একদমই বেশি নয়।”

বিচারপতির পর্যবেক্ষণ, “স্ত্রীর দেখভাল করা স্বামীর নৈতিক এবং আইনি কর্তব্য। পেশাদার ভিখারি হলেও এই কাজ করতে হবে তাঁকে।” যুবতীর উপার্জনক্ষম নন, তিনি প্রচুর সম্পত্তির মালিকও নন, ফলে খোরপোশ স্বামীকে দিতেই হবে জানাল আদালত।

আরও পড়ুন: Manikarnika Ghat: বারাণসীর মণিকর্ণিকা শ্মশানঘাটে স্বল্পবসনাদের উদ্দাম নাচ! উড়ল টাকাও

Exit mobile version