Ex Rajyasabha MP and journalist Chandan Mitra passes away

প্রয়াত সাংবাদিক তথা প্রাক্তন BJP সাংসদ চন্দন মিত্র, শোকজ্ঞাপন মোদী – মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত বর্ষীয়ান সাংবাদিক তথা রাজ্যসভার প্রাক্তন সাংসদ চন্দন মিত্র। ২০১০ সালে দ্বিতীয়বারের জন্য রাজ্যসভার সাংসদ মনোনীত হন চন্দন মিত্র। ২০১৬-তে তাঁর কার্যকালের মেয়াদ শেষ হয়। বিজেপির লৌহমানব লালকৃষ্ণ আদবানির ঘনিষ্ঠ ছিলেন চন্দন মিত্র। তবে গেরুয়া দলে মোদী-শাহ জমানা শুরুর পর থেকেই তাঁর গুরুত্ব কমতে শুরু করে।

তাঁর মৃত্যু সংবাদ এদিন ট্যুইটারে প্রথম জানান তাঁর বাল্যবন্ধু, বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত। তিনি লেখেন, “আমি আমার প্রিয়তম বন্ধু, পাওনিয়ার পত্রিকার সম্পাদক এবং প্রাক্তন সাংসদ চন্দন মিত্র-কে হারালাম।” দুবছরের বেশি সময় ধরে অসুস্থ ছিলেন তিনি। বুধবার ভোররাতে দিল্লিতে নিজের বাড়িতেই মৃত্যু হয় তাঁর। শোকাতুর স্বপন দাশগুপ্ত আরও লিখেছেন, “আমরা সেই লা মার্টিনিয়ারের স্কুল জীবন থেকে বন্ধু। একসঙ্গে সেন্ট স্টিফেন্স (দিল্লি) এবং অক্সফোর্ডেও গিয়েছিলাম আমরা। এমনকী আমরা সাংবাদিকতাও শুরু করি একসঙ্গে। অযোধ্যায় গেরুয়া ঝড় নিয়ে আমরা বহু অভিজ্ঞতা বিনিময় করেছিলাম।”

কলকাতায় স্টেটসম্যান হাউজের সাংবাদিক হিসেবে যাত্রা শুরু করেছিলেন চন্দন মিত্র। কিছুদিনের জন্য হংসরাজ কলেজে অধ্যাপনাও করেছিলেন তিনি।  টাইমস অফ ইন্ডিয়া, দ্য সানডে অবজারভারের মত সংবাদমাধ্যমে গুরুদায়িত্ব সামলেছেন তিনি। বিজেপির টিকিটে দু’বার সংসদ নির্বাচন হন তিনি। ২০০৩ সালের রাজ্যসভায় নির্বাচিত হন। ২০১০ সালে মধ্যপ্রদেশ থেকে সাংসদ হন তিনি। ২০১৮ সালে চন্দন মিত্র মন বদলে তৃণমূলে যোগ দেন। পায়োনিয়ার নামক বিখ্যাত সংবাদমাধ্যমে সম্পাদক দীর্ঘদিন কাজ করেছেন চন্দন মিত্র। তবে চলতি বছরের জুন মাসেই তিনি ইস্তফা দেন।

চন্দন মিত্রের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে মোদী লিখেছেন, “শ্রী চন্দন মিত্রজি তাঁর বুদ্ধি এবং অন্তর্দৃষ্টির জন্য স্মরণীয় হয়ে থাকবেন। তিনি রাজনীতির পাশাপাশি গণমাধ্যমের জগতে নিজেকে আলাদা করে প্রতিষ্ঠিত করেছেন। তাঁর মৃত্যুতে আমি মর্মাহত। তাঁর পরিবার এবং আত্মীয়দের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।”

প্রাক্তন সাংসদের মৃত্যুতে শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তাঁর শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, “শ্রী চন্দন মিত্রের মৃত্যুতে শোকাহত। সাংবাদিকতা ও রাজনীতির জগতে তাঁর অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest