Ex-servicemen yet to get pension for April

Army Pension: এপ্রিলের পেনশন পাননি ৫৮ হাজার সেনাকর্মী, মেলেনি কোনও ব্যাখ্যাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৫৮ হাজার  প্রাক্তন সেনাকর্মীরা চলতি বছরের এপ্রিলে তাদের পেনশন পাননি। কেন অবসরকালীন সুবিধা তাদের অ্যাকাউন্টে জমা করা হয়নি, সরকারি পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের কাছে এই প্রশ্নের কোনও ব্যাখ্যা নেই বলে অভিযোগ উঠেছে।

এর প্রেক্ষিতে রাহুল গান্ধী টুইট করে কেন্দ্রকে তোপ দেগেছিলেন। টুইট বার্তায় রাহুল লেখেন, ‘ওয়ান র্যা্ঙ্ক, ওয়ান পেনশন’ প্রতারণার পর এখন ‘অল র্যা ঙ্ক, নো পেনশন’ নীতি গ্রহণ করছে মোদী সরকার। সেনাদের অপমান করা দেশের অপমান। সরকারের উচিত প্রাক্তন সেনাদের দ্রুত পেনশন দিয়ে দেওয়া।’ উত্তর সেনা কমান্ডের প্রাক্তন প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) ডিএস হুডা টুইটারে লিখেছেন, ‘কোনও ব্যাখ্যা ছাড়াই প্রাক্তন সেনাকর্মীদের পেনশন বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ প্রাক্তন সেনাকর্মীর জন্য এটিই আয়ের একমাত্র উৎস। আমরা কি এভাবেই সেনাকর্মীদের বলি ‘জাতির সেবার জন্য আপনাকে ধন্যবাদ’? রাজনাথ সিংকে এই বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

এই আবহে একটি বিবৃতি প্রকাশ করে সরকারের তরফে জানানো হয় যে আজকের মধ্যে সেনাকর্মীরা তাঁদের পেনশন পেয়ে যাবেন। সরকারের তরফে বলা হয়েছে, প্রাক্তন সেনাকর্মীদের অনেকেরই শনাক্তকরণ নথি অপডেট ছিল না। তাই তাঁরা এপ্রিলের পেনশন সময় মতো পাননি। কারণ শেষ শনাক্তকরণ নথি জমা করা বাধ্যতামূলক। এটা আদতে একটি জীবন শংসাপত্র যা পেনশনভোগীদের প্রতি বছর দিতেই হয়। না হলে পেনশন আটকে যেতে পারে। সরকার বিবৃতিতে জানায়, ২০২২ সালের এপ্রিল মাসের পেনশন দেওয়ার সময় দেখা যায় প্রায় ৩.৩ লক্ষ সেনাকর্মীর (অবসরপ্রাপ্ত) নথি আপডেট করা নেই।

২৫ এপিলের মধ্যে এদের মধ্যে ২.৬৪ লক্ষ জনের নথি আপডেট করা হয়। তবে ৫৮ হাজার ২৭৫ জনের নথি নিশ্চিত করা সম্ভব হয়নি। প্রতি বর এসএমএস বা ইমেলের মাধ্যমে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের পরিচয় নিশ্চিত করা হয়। তবে যে সকল সেনা কর্মী এখনও এপ্রিলের পেনশন পাননি, আজকের মধ্যে তাঁদের পেনশন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest