`Excel in JUMLAS, lack PATRIOTISM...`: Abhishek Banerjee MOCKS Jay Shah over `National Flag` controversy

জাতীয় পতাকা হাতে নিতে ‘নারাজ’ জয় শাহ! ত্যাজ্যপুত্র করুন- অমিত শাহকে অভিষেক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরিবারতন্ত্র নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), জবাবে ক’দিন আগে কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) প্রশ্ন তোলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র (Amit Shah) পুত্র জয় শাহ (Jay Shah) আচমকা বিসিসিআই সচিব হলেন কী করে? এই রাজনৈতিক আকচাআকচির মধ্যেই জুনিয়র শাহ-র বিরুদ্ধে এবার জাতীয় পতাকা অবমাননার অভিযোগ উঠল। রবিবার দুবাইতে এশিয়া কাপের ভারত-পাক ম্যাচে গ্যালারিতে ছিলেন বোর্ড সচিব। ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, তিনি জাতীয় পতাকা হাতে নিতে অস্বীকার করছেন, এই দৃশ্য দেখে স্তম্ভিত নেটিজেন। ঘটনায় সুর চড়িয়েছে কংগ্রেস ও তৃণমূল। টুইট করেছেন খোদ তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

রবিবার ছিল এশিয়া কাপে ভারত-পাকিস্তানে ম্যাচ। জিততে হলে তিন বলে বাকি ছয় রান করতে হবে ভারতকে। পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার মহম্মদ নওয়াজের চতুর্থ বল হেলায় গ্যালারিতে ফেলেন হার্দিক পাণ্ড্য। গ্যালারি জুড়ে উন্মাদনার মধ্যে মাঠের ক্যামেরা ঘোরে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের দিকে। ওই ভিডিয়োয় দেখা যায় ভারত-পাক ম্যাচের শেষে হাততালি দিচ্ছেন জয়। সে সময় পাশে দাঁড়ানো এক ব্যক্তি তাঁর দিকে জাতীয় পতাকা বাড়িয়ে দেন। কিন্তু জয় নেতিবাচক ভাবে মাথা নাড়িয়ে তা নিতে প্রত্যাখ্যান করেন। ওই ভাইরাল ভিডিয়োকে হাতিয়ার করে বিজেপিকে আক্রমণ শানাচ্ছেন বিরোধীরা।

সোমবার টুইটারে অভিষেক লেখেন, ‘জয় শাহের এই জাতীয় পতাকা ধারণ করতে না চাওয়া আসলে শাসক গোষ্ঠীর (পড়ুন বিজেপি) বৃহত্তর ভণ্ডামির লক্ষণ।’ তাঁর সংযোজন, ‘ওঁরা নাটকে মত্ত থাকেন। কিন্তু মূল্যবোধের বড়ই অভাব। জুমলার সব সীমা অতিক্রম করেছেন। দেশপ্রেমের বড়ই অভাব।’

আরও পড়ুন: Pegasus Spyware: পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, শীর্ষ আদালতে দাবি প্যানেলের

মেয়ো রোডের অনুষ্ঠান থেকে আরও ধারালো আক্রমণ শানালেন তিনি।অভিষেকের কথায়, ‘‘আপনারা দেখেছেন, এশিয়া কাপে ভারত জেতার পরে অমিত শাহ, যিনি সারা ভারতবর্ষকে দেশপ্রেম শেখান, ‘ঘর ঘর তিরঙ্গার’ কথা বলেন, সেই স্বরাষ্ট্রমন্ত্রীর পুত্র বলছেন, ভারতের পতাকা আমি হাতে ধরব না!’’ এর পর আরও সুর চড়িয়ে অভিষেক বলেন, ‘‘আমি অমিত শাহকে চ্যালেঞ্জ করছি, আপনি নিজেকে ভাবেন কী? দেশপ্রেম এবং জাতীয়তাবাদের রক্ষাকর্তা? ধারক ও বাহক? আপনার হৃদয়-বিবেক, মস্তিষ্কে যদি ভারতের প্রতি ন্যূনতম সম্মান থাকে, তা হলে আপনি হয় আপনার পুত্রকে ত্যাজ্যপুত্র করবেন, নইলে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন।’’

অভিষেকের কটাক্ষ, ‘‘এঁরা সারা দেশকে শেখাচ্ছেন দেশপ্রেম কী, আর তাঁদের ছেলে বলছেন, আমি জাতীয় পতাকা ধরব না! যে পতাকার জন্য হাজার হাজার দেশনায়ক আত্মবলিদান দিয়েছেন, সেখানে স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে কী বলছেন? এঁদের থেকে আমাদের জাতীয়তাবাদের শংসাপত্র নিতে হবে?”

আরও পড়ুন: Savarkar: বুলবুলির ডানায় চড়ে মাতৃভূমি দর্শন করতেন আন্দামানে বন্দি সাভারকর! লেখা কর্নাটকের পাঠ্যে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest