সস্তা হচ্ছে না পেট্রল-ডিজেল: শুল্ক বাড়াল কেন্দ্র, আজ থেকেই কার্যকর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: আন্তর্জাতিক বাজারে পেট্রোল, ডিজেলের দাম কমলেও তার সুবিধা পাবেন না ভারতের ক্রেতারা। কেন্দ্রীয় সরকার বাড়িয়ে দিল অন্তঃশুল্ক। পেট্রোল‌ে লিটার প্রতি ১০ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১৩ টাকা করে অন্তঃশুল্ক বসানো হল। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকর হবে এই বর্ধিত অন্তঃশুল্ক। 

মঙ্গলবার দিনের শুরুতে দিল্লির আম-আদমি সরকার ঘোষণা করে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের খরচ জোগাতে পেট্রল ও ডিজেলের উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স (VAT) চাপানো হবে। প্রতি লিটারে পেট্রলে ১.৬৭ টাকা ও প্রতি লিটার ডিজেলে ৭.১০ টাকা ভ্যাট চাপায় কেজরি সরকার। যার ফলে, রাজধানীতে পেট্রল ও ডিজেলের লিটার প্রতি দাম বেড়ে হয়ে যথাক্রমে ৭১.২৬ ও ৬৯.৩৯ টাকা। কেজরিওয়াল সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে ভারতীয় জনতা পার্টি ও কংগ্রেসের দিল্লি নেতৃত্ব।

আরও পড়ুন: ইটালিতে ফিরেই সপরিবারে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রোনাল্ডো

এর কয়েক ঘণ্টার মধ্যে একই পথ অবলম্বন করে কংগ্রেস শাসিত পঞ্জাব সরকারও পেট্রল ও ডিজেলের দাম প্রতি লিটারে ২ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেয়। অন্য দিকে, তেলেঙ্গানা সরকার রাজস্ব আদায়ে মদের দাম ১৬ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করে।

সন্ধ্যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রকও সরকারের ঘরে রাজস্ব তুলতে জ্বালানি তেলকেই টার্গেট করে। উত্‍‌পাদন শুল্ক বাড়ানোর কথা ঘোষণা করা হয়। গত মার্চ মাস থেকে এই নিয়ে দ্বিতীয় বার পেট্রল ও ডিজেলের উত্‍‌পাদন শুল্ক বাড়াল কেন্দ্র।

এর আগে ১৪ মার্চ পেট্রল-ডিজেলের উত্‍‌পাদন শুল্ক প্রতি লিটারে ৩ টাকা করে বাড়িয়েছিল কেন্দ্র। তাতে প্রতি লিটার পেট্রলে কেন্দ্রের মোট শুল্ক বেড়ে হয় ২২.৯৮ টাকা। ডিজেলের ক্ষেত্রে এই লেভির পরিমাণ প্রতি লিটারে বেড়ে হয় ১৮.৮৩ টাকা। ফলে, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমলেও ভারতের খুচরো বাজারে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুন: দেশে গত ২৪ ঘণ্টায় করোনার বলি ১২৬, মৃত বেড়ে ১৬৯৪! আক্রান্ত ৫০ হাজার ছুঁইছুঁই

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest