Fali Nariman: Eminent jurist, and senior advocate Fali S Nariman passes away at 95

Fali Nariman: প্রয়াত কিংবদন্তি আইনজীবী নরিম্যান, আইন জগতের ‘পিতামহ ভীষ্ম’র মৃত্যুতে শোকের ছায়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত সুপ্রিম কোর্টের (Supreme Court) কিংবদন্তি আইনজীবী ফলি এস নরিম্যান (S Nariman)। তাঁর বয়স হয়েছিল ৯৫। বুধবার সকালে দিল্লিতে নিজের বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া আইনজীবী মহলে।

নরিম্যানের জন্ম রেঙ্গুনে। ১৯২৯ সালে ১০ জুলাইতে এক পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। সিমলায় স্কুল জীবন শেষ করে উচ্চ শিক্ষার জন্য পাড়ি দেন মুম্বইয়ে (তৎকালীন বম্বে)। সেখানে সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতিতে স্নাতক হন। তার পর মুম্বইয়ে সরকারি কলেজে আইন নিয়ে পড়াশোনা শুরু করেন। পড়াশোনা শেষে বম্বে হাই কোর্টেই আইনজীবী হিসাবে কাজে যোগ দেন।

২২ বছর বম্বে হাই কোর্টে আইনজীবী হিসাবে কাজ করার পর দিল্লিতে এসে সুপ্রিম কোর্টে যোগ দেন। সেখানেই আইনজীবী হিসাবে দীর্ঘ দিন কাজ করেন। অনেক বড় বড় মামলায় তিনি সওয়াল করেছেন। আন্তর্জাতিক আইনজীবী মহলেও তিনি সমাদৃত ছিলেন। দেশের আইন জগতে তিনি ‘পিতামহ ভীষ্ম’ নামে সমধিক পরিচিত ছিলেন।

বর্ষীয়ান আইনজীবী ও কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি শোকপ্রকাশ করে  এক্স হ্যান্ডলে লেখেন, ‘এক যুগের অবসান। নরিম্যান প্রয়াত হয়েছেন। এক জীবন্ত কিংবদন্তি যিনি চিরকাল আমাদের হৃদয়ে থাকবেন, যাঁরা আইনের জগতে যুক্ত রয়েছেন।’

আইনজীবী হিসেবে কিংবদন্তি মানুষটি ১৯৯৯ থেকে ২০০৫ পর্যন্ত রাজ্যসভার সদস্য ছিলেন। ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন অতিরিক্ত সলিসিটর জেনারেল। ইন্দিরা গান্ধী জরুরি অবস্থার ঘোষণা করার সময় তিনি সেই পদ থেকে ইস্তফা দেন। ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ছিলেন নরিম্যান। ১৯৯১ সালে তিনি পদ্মভূষণে ভূষিত হন। পরে তাঁকে ২০০৭ সালে পদ্মবিভূষণে ভূষিত করা হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest