Farewell day of president ramnath kovind security horse virat

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসেই বিদায় নিল রাষ্ট্রপতির দেহরক্ষী ঘোড়সওয়ার বাহিনীর ‘বিরাট’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে পালিত হচ্ছে ৭৩তম সাধারণতন্ত্র দিবস (Republic Day)। কোভিডবিধি মেনেই এবারও দিল্লির রাজপথে হয় কুচকাওয়াজ। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেই কোনও বিদেশি অতিথি। কাটছাঁট হয়েছে অনুষ্ঠানেও। তবুও বর্ণাঢ্য শোভাযাত্রায আপ্লুত দেশবাসী। আর এই দিনেই দীর্ঘ কর্মজীবন থেকে অবসর নিল রাষ্ট্রপতির দেহরক্ষী ঘোড়সওয়ার বাহিনীর গর্ব ‘বিরাট’।

এই বিরাট-কে দেশের সবথেকে সেরা ঘোড়া বা বলা যেতে পারে ঘোড়াদের রাজা। দেশের সব প্রেসিডেন্টের বডিগার্ড টিমে একদল ঘোড়া রয়েছে। তাদের ‘ক্যাপ্টেন’ এই বিরাট। সে নিজেও একটা কালো ঘোড়া। বিরাট রাষ্ট্রপতির দেহরক্ষী কমান্ড্যান্টের চার্জার। বিরাট নামের ঘোড়াটি ভারতীয় সেনাবাহিনীর প্রাচীনতম রেজিমেন্টের গর্ব এবং তাদের মধ্যে সবচেয়ে শান্ত প্রভাবশালী। দিল্লিতে প্রজাতন্ত্র দিবস পালনের সময় অবসর নেওয়া বিরাটকে আদরে ভরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন: ‘বিদ্রোহী’ শান্তনু ঠাকুরের সঙ্গে পিকনিকের জের, শোকজ করা হল জয়প্রকাশ-রীতেশকে

বুধবার শেষ বারের মতো রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের লিমুজ়িনকে এসকর্ট করে রাজপথ অবধি নিয়ে গিয়েছিল বিরাট। এবার থেকে আর দেশের প্রথম নাগরিকের কনভয়ে তাঁর স্থান হবে না, অবসরের বয়স হয়ে গিয়েছে যে। বিরাটের বিদায়ে সবথেকে বেশি মন খারাপ রাষ্ট্রপতির নিরাপত্তায় মোতায়েন থাকা নিরাপত্তারক্ষীদের। তাই স্বাভাবিক ভাবেই সকলের অগোচরে বিরাট নিয়ে তৈরি হয়েছে আবেগঘন পরিস্থিতি।

এদিন সুদীর্ঘ ১৯ বছর কর্মজীবন তার। রাষ্ট্রপতির দেহরক্ষী কমান্ড্যান্ট কর্নেল অনুপ তিওয়ারির সওয়ারি ছিল বিরাট। এ বছর তাকে দেওয়া হয় চিফ অফ আর্মি স্টাফ কমেন্ডেশন মেডেল।

আরও পড়ুন: এবার রাজ্যে আসছে ‘‌দুয়ারে মদ’‌ প্রকল্প , বাড়িতেই মিলবে সুরাপানের সুযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest