Farmers defer march to Parliament two days before tabling of bill to repeal farm laws

Farm Laws: কৃষি আইন প্রত্যাহারের বিল সোমবারই!‌ আপাতত সংসদ যাত্রা স্থগিত কৃষকদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার, ২৯ নভেম্বর সংসদে শুরু শীতকালীন অধিবেশন। ওই দিনই ‘‌সংসদ চলো’‌ কর্মসূচি ছিল কৃষকদের। কিন্তু আপাতত সেই কর্মসূচি মুলতুবি রাখল কৃষক সংগঠন। কারণ জানা গিয়েছে, সোমবারই সংসদে তিন কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা হবে।

আন্দোলনের পরবর্তী পদক্ষেপ ঠিক করতে শনিবার বৈঠকে বসেন কৃষক নেতারা। সেই বৈঠকেই সংসদ অভিযান পিছিয়ে দেওয়ার পাশাপাশি আরও বেশি কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করার বিষয়টিও রয়েছে। এই বৈঠকের ঠিক আগে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার আন্দোলন তুলে নেওয়ার জন্য কৃষকদের কাছে আবেদন করেন। কিন্তু, কৃষি আইন নিয়ে প্রধানমন্ত্রীর ‘ইউ টার্ন’-এর পরেও কৃষকরা দাবি করে আসছিলেন, তিন কৃষি আইনকে পাকাপাকি ভাবে বাতিল করতে হবে। অর্থাৎ সংসদে প্রস্তাব এনে ওই আইনগুলি বাতিল করতে হবে।

শনিবার সংযুক্ত কিষান মোর্চার তরফে জানিয়ে দেওয়া হল, আগামী ২৯ নভেম্বর পূর্বনির্ধারিত সংসদ ভবন অভিযান তাঁরা প্রত্যাহার করছেন। আগে ঠিক ছিল, ২৯ নভেম্বর মোট ৬০টি ট্রাক্টর এবং ১ হাজার কৃষক সংসদ ভবন ঘেরাও করবেন। তবে, ২৯ নভেম্বর সংসদ অভিযান প্রত্যাহার করলেও আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা।

তাঁদের সাফ দাবি, শুধু কৃষি আইন প্রত্যাহার করলেই হবে না। যতদিন না সরকার তাঁদের সঙ্গে ন্যূনতম সমর্থন মূল্য (MSP) নিয়ে আলোচনা করছে, আন্দোলনকারী কৃষকদের মৃত্যু এবং লখিমপুরের ঘটনা নিয়ে কথা বলছে, ততদিন আন্দোলন চলবেই। আগামী ৪ ডিসেম্বর আন্দোলনের রূপরেখা তৈরি করতে ফের বৈঠকে বসবে সংযুক্ত কিষান মোর্চা। সেদিনই তাঁদের পরবর্তী সিদ্ধান্ত জানা যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest