Farmers’ protest: With Centre ready to accept most demands, SKM to take final call tomorrow

কৃষকদের একরাশ লিখিত প্রতিশ্রুতি সরকারের, বুধবারই বিক্ষোভ প্রত্যাহার করতে পারেন কৃষকরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কৃষকদের সামনে ফের মাথা নোয়াল কেন্দ্র। চিঠি দিয়ে সংযুক্ত কিষান মোর্চাকে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, কৃষকদের অধিকাংশ দাবিই মেনে নিতে রাজি সরকার। ন্যূনতম সহায়ক মূল্য (MSP) থেকে শুরু করে কৃষকদের উপর হওয়া মামলা প্রত্যাহার, কৃষকদের এই দুই মূল দাবিই মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, কেন্দ্রের চিঠি পাওয়ার পরই আন্দোলনরত কৃষক নেতাদের একটা বড় অংশ বৈঠক প্রত্যাহারের পক্ষে মত দিয়েছেন।

সূত্রের খবর কেন্দ্রীয় সরকার কৃষক ইউনিয়নগুলিকে জানিয়েছেন এমএসপি বা নূন্যতম সহায়ক মূল্য ইস্যুতে একটি কমিটি গঠন করবে। কমিটিতে কেন্দ্র ও রাজ্যসরকারের আধিকারিকদের পাশাপাশি বিশেষজ্ঞ ও সম্মিত কৃষাণ মোর্চা, কৃষক ইউনিয়নগুলির প্রতিনিধিরাও থাকবেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকার আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত পুলিসি মামলা প্রত্যাহার করতেও রাজি হয়েছে।

পাশাপাশি খড় পোড়ানোর জন্য যেসব কৃষকদের বিরুদ্ধে মামলা করা হয়েছিল তাদের বিরুদ্ধেও সমস্য় মামলা প্রত্যাহার করে নেওয়ার আশ্বাস দিয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে উত্তর প্রদেশ ও হরিয়ানায় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সরব হওয়া আন্দোলনকারী কৃষকরা সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন, তাদের বিরুদ্ধেও সমস্ত অভিযোগ ও মামলা প্রত্যাহার করে নেওয়া হয়ে বলেও আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও কেন্দ্র জানিয়েছে আন্দোলনকারী কৃষকরা অবস্থান বিক্ষোভ থেকে সরে না গেলে পুলিশ কেস প্রত্যাহার করা হবে না। তাই আগামী পদক্ষেপ  কী হবে তা নিয়ে আলোচনায় বসেছে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, কৃষকরা সরকারের এই প্রস্তাবগুলি নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছেন। কৃষকদের মধ্য়ে এ নিয়ে ঐকমত্য হলে কৃষকরা এই আন্দোলনের পথ থেকে সরে আসবেন দ্রুতই। কৃষক নেতা কমলজিৎ সান্ধু এ বিষয়ে বলেছেন, ‘কেন্দ্রের তরফ থেকে যে খসড়া প্রস্তাব পাঠানো হয়েছে তাতে পুরোপুরি একমত হওয়া যায়নি। বুধবার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আপাতত সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা বৈঠক করছেন।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest