Farmer’s withdraw their protest in Karnal

‘মাথা ভেঙে দেওয়ার’ নির্দেশ দেওয়া আধিকারিকের বিরুদ্ধে তদন্ত, কৃষক-বিক্ষোভ উঠে গেল কারনালে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইএএস অফিসার (IAS Officer) আয়ুষ সিনহা হরিয়ানার পুলিশকর্মীদের নির্দেশ দিয়েছিলেন, লাঠি দিয়ে মেরে কৃষকদের মাথা ফাটিয়ে দিতে হবে। ওই মন্তব্যের বিরুদ্ধে রাজ্য জুড়ে বিক্ষোভ দেখান কৃষকরা। কারনালে সরকারি অফিস ঘেরাও করা হয়। এক সপ্তাহ বাদে, শনিবার সরকার ঘোষণা করে, অভিযুক্ত অফিসারের বিরুদ্ধে তদন্ত হবে। তদন্ত শেষ হবে এক মাসের মধ্যে। সেই সময়ের জন্য ওই অফিসার ছুটিতে থাকবেন। এরপরে কৃষকরা এখনকার মতো আন্দোলন প্রত্যাহার করেন।

গত ৭ সেপ্টেম্বর থেকে কার্নালের মিনি সেক্রেটারি অফিস ঘেরাও করে রেখেছিলেন কৃষকরা। গত ২৮ আগস্ট মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো কৃষকদের ওপর পুলিশের নির্মম লাঠিচার্জের ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব‍্যবস্থা নেওয়ার দাবিতে এই ঘেরাও করেছিলেন কৃষকরা। তাঁদের দাবি ছিল কৃষকদের মাথায় সজোরে লাঠি মারার নির্দেশ দেওয়া SDM আয়ুষ সিনহাকে বরখাস্ত করতে হবে। প্রশাসন তাঁদের দাবি মানে নি।

হরিয়ানা ছাড়াও পাঞ্জাব, উত্তরপ্রদেশ থেকেও বহু কৃষক এই ঘেরাওয়ে যোগ দিয়েছিলেন। আন্দোলনের তীব্রতা এতোটাই ছিল সংশ্লিষ্ট এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছিল প্রশাসন।

আরও পড়ুন: Mumbai Rape: ধর্ষণের পর নৃশংস অত্যাচার, ভেন্টিলেশনে ৩৩ ঘণ্টার লড়াইয়ে পর মৃত্যু মুম্বইয়ের নির্ভয়ার

প্রশাসনের সাথে কৃষক প্রতিনিধিদের একাধিকবার বৈঠক হয়েছে। কিন্তু তাঁরা আয়ুষ সিনহাকে বরখাস্তের দাবি তুললেই সেই বৈঠক ভেঙে দেয় প্রশাসন বলে অভিযোগ করেছিলেন কৃষক নেতারা। শনিবার ফের প্রশাসনের সাথে বৈঠকে বসেছিলেন কৃষকরা। সেখানেই ঠিক হয় প্রাক্তন বিচারপতি দ্বারা আয়ুষ সিনহার বিরুদ্ধে তদন্ত করা হবে। তদন্তে তাঁর অপরাধ প্রমাণিত হলে তাঁকে উপযুক্ত শাস্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২৮ আগস্টের ঘটনায় ১০ জন কৃষক গুরুতর আহত হয়েছিলেন। এদের মধ্যে একজন ওইদিন রাতেই হাসপাতালে মারা যান। এই লাঠিচার্জের ঘটনার পরই সোশ্যাল মিডিয়ায় আয়ুষ সিনহার একটি ভিডিও ভাইরাল হয়, যেখানে পুলিশকে কৃষকদের মাথায় লাঠি দিয়ে সজোরে মারার নির্দেশ দিতে দেখা গেছে তাঁকে। এই ভিডিও নিয়ে তীব্র বিতর্ক তৈরি হওয়ার পরই আয়ুষ সিনহাকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। যদিও মুখ্যমন্ত্রী এই ঘটনায় পুলিশ এবং SDM-কেই সমর্থন করেছিলেন। আইনশৃঙ্খলা রক্ষার জন্য এই পদক্ষেপ বলে ওইদিনই দাবি করেছিলেন তিনি।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে মাটির নীচে থেকে উদ্ধার হল প্রায় দেড় হাজার বছরের পুরনো মন্দির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest