Fears of protests in Modi's speech, Red Fort to be cordoned off before August 15

কৃষক বিক্ষোভ থেকে শিক্ষা,মোদীর ভাষণে বিক্ষোভের আশঙ্কা, ১৫ আগস্টের আগে ঘেরা হচ্ছে Red Fort

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এখনও কমেনি কৃষক আন্দোলনের আঁচ। তাই স্বাধীনতা দিবসে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না দিল্লি পুলিশ। ওই দিন লালকেল্লায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা যাতে কোনও রকম ভাবে বিঘ্নিত না হয়, তার জন্য শিপিং কন্টেনার বসিয়ে উঁচু দেওয়াল তুলে ঘিরে ফেলা হচ্ছে লালকেল্লা। স্বাধীনতা দিবসের আগে সুন্দর আল্পনা এঁকে কন্টেনারগুলি সাজিয়ে তোলার পরিকল্পনাও রয়েছে।আর তাই শিপিং কন্টেনার দিয়ে উঁচু পাঁচিলের মতো ঘিরে ফেলা হচ্ছে লালকেল্লা। স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানের আগে নিরাপত্তা জোরদার করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

আরও পড়ুন: ভবানীপুরে লড়াই শুরু মমতার? উপনির্বাচনের জন্য নয়া স্লোগান বাঁধল TMC

ওই কন্টেনারগুলির উপরে রং করে সুন্দর আল্পনা এঁকে তাদের সৌন্দর্যায়ন করা হবে বলেও জানানো হয়েছে। কেবল কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে হিংসা ছড়ানোর ঘটনাই নয়, সাম্প্রতিকল ড্রোন হামলার বিষয়গুলিও মাথায় রেখেছে পুলিশ। এছাড়াও স্বাধীনতা দিবসে জঙ্গিরা হামলার ছক কষতে পারে বলে আশঙ্কা দিল্লি পুলিশের। দিল্লিবাসীকে সতর্ক করতে ৬ আল কায়দা জঙ্গির পোস্টার লাগিয়েছে পুলিশ। এই সবদিক বিবেচনা করেই কোনও ঝুঁকি না নিয়ে এই পরিকল্পনা করা হয়েছে।

এর আগে, ২৬ জানুয়ারি রাজধানীতে কৃষক আন্দোলনের আঁচ পড়েছিল লালকেল্লায়। কেন্দ্রীয় আইনের বিরোধিতায় যে ট্র্যাক্টর মিছিল শুরু হয়, মুহূর্তের মধ্যে তা হিংসাত্মক আকার ধারণ করে। লালকেল্লার সামনের খুঁটিতে উঠে নিশান সাহিবের পতাকা টাঙিয়ে দেন বিক্ষোভকারীরা। পুলিসের সঙঅগে সঙ্ঘর্ষ চলাকালীন প্রাণহানিও ঘটে।

সে বার দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। তাই এ বার নিরাপত্তায় কোনও খামতি রাখা হচ্ছে না। শুধু তাই নয়, কাশ্মীরে বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন হামলার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে বলে দিল্লি পুলিশের একটি সূত্র জানিয়েছে।

আরও পড়ুন: Sarla Thukral : ভারতের প্রথম মহিলা পাইলট, সরলাকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে ডুডল গুগলের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest