fm sitharaman announcement for women schemes in union budget

Union Budget: মহিলাদের বিকাশে নারী শক্তি প্রকল্পে জোর, বাজেটে আর কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর চতুর্থ বাজেট ঘোষণার সময় মহিলাদের জন্য বেশ কিছু উদ্যোগের কথা জানিয়েছেন। মঙ্গলবার সংসদে দাঁড়িয়ে অর্থমন্ত্রী বলেন, ‘‌নারী শক্তির গুরুত্বকে স্বীকার করে, মহিলা ও শিশুদের সমন্বিত কল্যাণ সাধনের জন্য সম্প্রতি ৩টি প্রকল্প চালু করা হয়েছে।’‌

সীতারমন জানিয়েছেন, পোষণ ২.‌০, মিশন বাৎসল্য ও মিশন শক্তি সম্প্রতি চালু হয়েছে শিশুদের সমন্বিত সুবিধা প্রদানের জন্য। এরই সঙ্গে অর্থমন্ত্রী এও জানান, সক্ষম অঙ্গনওয়াড়ি প্রকৃতপক্ষে নতুন প্রজন্মের অঙ্গনওয়াড়ি, যেখানে সুষ্ঠু পরিকাঠামো ও পরিচ্ছন্নতার ওপর জোর দেওয়া হয়েছে এবং অডিও–ভিজ্যুয়ালের সাহায্যে শৈশবকালীন বিকাশের উন্নত পরিবেশ প্রদান করবে। এই প্রকল্পের আওতায় ২ লক্ষ অঙ্গনওয়াড়িকে আপগ্রেড ও প্রশিক্ষণ দেওয়া হবে। প্রসঙ্গত, মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রকের মতে, ২০১১ সালের জন গণনা অনুসারে ভারতে ৬৭.‌৭ শতাংশ মহিলা ও শিশু।

আরও পড়ুন: বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এবার মিলবে কোভ্যাক্সিন-কোভিশিল্ড, কত দাম হতে পারে জানুন

গত বছর অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সক্ষম অঙ্গনওয়াড়ি ও পোষণ ২.‌০ প্রকল্পের জন্য ২০,১০৫ কোটি টাকা, মিশন বাৎসল্যের জন্য ৯০০ কোটি টাকা ও মিশন শক্তির (‌মহিলাদের সুরক্ষা ও ক্ষমতায়নের মিশন)‌ জন্য ৩,১০৯ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। অন্যদিকে শিক্ষা ক্ষেত্রে, অর্থমন্ত্রী শিক্ষা প্রদানের জন্য একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করেন, যা একটি হাব এবং স্পোক মডেলে নির্মিত হবে।

তিনি এও জানিয়েছেন যে কোভিড মহামারিজনিত পরাতিষ্ঠানিক শিক্ষার ক্ষতি পূরণ করতে শিশুদের সম্পূরক শিক্ষা প্রদানের জন্য ওয়ান–ক্লাস–ওয়ান–টিভি চ্যানেল বাস্তবায়ন করা হবে। সীতারমন এও জানিয়েছেন যে ছোট এবং মাঝারি খাতের আতিথেয়তা পরিষেবাগুলি এখনও ছন্দে ফেরেনি। ইক্যুইটি বেঞ্চমার্ক সেনসেক্স এবং নিফটি তাদের লাভ বাড়িয়েছে এবং মঙ্গলবার মধ্য সেশনের চুক্তিতে ৮০০ পয়েন্ট বেশি ট্রেড করেছে।

আরও পড়ুন: গণতন্ত্রের স্বার্থে অবিলম্বে বাংলার রাজ্যপালকে সরান, রাষ্ট্রপতিকে সরাসরি বললেন সুদীপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest