Site icon The News Nest

প্রথমবার তালিবানের সঙ্গে বৈঠকে ভারত, সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা

afgan force scaled

দিন ১৫ চিন্তা-ভাবনার পর অবশেষে তালিবানের সঙ্গে এক টেবিলে বৈঠকে বসল ভারত। সূত্রের খবর, মঙ্গলবার বিকেলে কাতারের দোহায় ভারত-তালিবান বৈঠক হয়। ভারতের পক্ষ থেকে এই বৈঠকে অংশ নেন রাষ্ট্রদূত দীপক মিত্তল। তালিবানের পক্ষ থেকে নেতা আব্বাস স্তানিকজাইয়ের উপস্থিতি ছিল সেই বৈঠকে। সেখানে ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা দেওয়া হয়েছে বলে খবর।

সূত্র জানাচ্ছে, তালিবানই ভারতের সঙ্গে এক টেবিলে বৈঠকে বসতে চেয়েছিল। সেই মতো কাতারের দোহায় এই বৈঠকের আয়োজন করা হয়। যেখানে ভারতের পক্ষ থেকে দ্ব্যর্থহীন ভাষায় জানানো হয়, আফগানিস্তানের মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়। সূত্রের খবর, আফাগানিস্তানে থাকা ভারতীয়দের নিরাপত্তা, এবং তাঁদের ফিরিয়ে আনার বিষয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। একই সঙ্গে আফগানিস্তানে তালিবান দখল নেওয়ার পর থেকেই যেভাবে জঙ্গিরা নিজেদের পছন্দের জায়গা হিসেবে একে ব্যবহার করা শুরু করেছে, তা নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়ে দিয়েছে ভারত।

আরও পড়ুন : প্যারালিম্পিক্সে হাই জাম্পে জোড়া পদক লাভ ভারতের,রুপো মারিয়াপ্পনের,শরদের ব্রোঞ্জ

যদিও এই সাক্ষাৎকে আলোচনার আদান-প্রদান হিসেবে দেখতে চাইছে না নয়া দিল্লি। বরং আজকের বৈঠকের মাধ্যমে তালিবানকে একপ্রকার সতর্কবার্তা দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে। তবে তালিবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল নেওয়ার পর প্রথমবার ভারতের কোনও প্রতিনিধি তালিবানের সঙ্গে বৈঠকে বসলেন। ফলে আজকের বৈঠক যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অর্থবহ, তা বলার অপেক্ষা রাখে না।
আরও পড়ুন : ফের রাজ্যের গেরুয়া শিবিরে ভাঙন, আজ তৃণমূলে যোগ দিতে পারেন বাগদার বিজেপি বিধায়ক

Exit mobile version