যোগীর উপর নজরদারি! উত্তরপ্রদেশ বিজেপির সহ-সভাপতি হলেন মোদী ঘনিষ্ঠ প্রাক্তন আমলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা (Coronavirus) মোকাবিলা নিয়ে গত কয়েকমাসে বিরোধীদের প্রশ্নবাণে বিদ্ধ যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। কখনও উত্তরপ্রদেশের গঙ্গায় মৃতদেহ ভাসতে দেখা যাচ্ছে, আবার কখনও দেখা যাচ্ছে গঙ্গার ধারে মৃতদেহের সার। হাসপাতালে অক্সিজেনের সংকট। চিকিৎসক, স্বাস্থ্যকর্মীর অভাব। সব মিলিয়ে বিগত কয়েক মাস নিদারুণ সংকটের মধ্যে কেটেছে উত্তরপ্রদেশবাসীর। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে যোগী আদিত্যনাথের প্রশাসনিক দক্ষতা নিয়ে। পরিস্থিতি সামাল দিতে হস্তক্ষেপ করতে হয়েছে গেরুয়া শিবিরের দিল্লির নেতাদের। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে তলব করা হয়েছিল দিল্লিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করে গিয়েছেন তিনি। সেই আলোচনার পরও যোগীকে সরানোর কথা ভাবেনি বিজেপি। তবে,উত্তরপ্রদেশে দলের অবস্থার উন্নতি করতে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, মোদী ঘনিষ্ঠ প্রাক্তন আমলা তথা উত্তরপ্রদেশ বিধানপরিষদের সদস্য এ কে শর্মাকে (AK Sharma) মন্ত্রী করা হতে পারে। কিন্তু শনিবার দিল্লিতে দলের গুরুত্বপূর্ণ বৈঠকের পর ঠিক হল, মন্ত্রী নয় ওই প্রাক্তন আমলাকে দলে গুরুত্বপূর্ণ পদ দেওয়া হবে। তাঁকে উত্তরপ্রদেশ বিজেপির সহ-সভাপতি করা হয়েছে। এছাড়াও যোগীরাজ্যে দলকে শক্তিশালী করতে সেরাজ্যের একজন দলিত নেতাকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হতে পারে। বড় পদ দেওয়া হতে পারে উত্তরপ্রদেশের কোনও জাঠ নেতাকেও।

আরও পড়ুন: চুরির দায়ে গ্রেফতার ‘সাবধান ইন্ডিয়া’ খ্যাত দুই অভিনেত্রী

গত কয়েকদিন ধরেই জল্পনা ছড়িয়েছিল, গুজরাত ক্যাডারের এই প্রাক্তন আইএএস অফিসারকে যোগী মন্ত্রিসভায় নিয়ে আসা হতে পারে৷ এ কে শর্মা অবশ্য বর্তমানে উত্তর প্রদেশের বিধান পরিষদেরও সদস্য৷ আগামী বছর উত্তর প্রদেশের বিধানসবভা নির্বাচনের আগে এই পদক্ষেপকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে৷ স্বেচ্ছাবসর নেওয়ার পর চলতি বছরের জানুয়ারি মাসে বিজেপি-তে যোগ দিয়েছিলেন এ কে শর্মা৷ ১৯৮৮ সালের ব্যাচের এই আইএস অফিসার আদতে তিনি উত্তর প্রদেশের মাউ জেলার বাসিন্দা৷ গুজরাতে কর্মরত থাকার সময়ই নরেন্দ্র মোদির আস্থাভাজন এবং ঘনিষ্ঠ হয়ে ওঠেন তিনি৷ উত্তর প্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং শুক্রবারই দিল্লিতে গিয়ে দলের শীর্ষ নেতাদের সঙ্গে দেখা করেন৷ তার পরেই এ কে শর্মার নাম উত্তর প্রদেশে দলের সহ সভাপতি হিসেবে ঘোষণা করা হল৷

বিজেপির অন্দরে এখন গুঞ্জন যোগীর সঙ্গে দিল্লির নেতাদের সম্পর্ক মোটেই আগের মতো মসৃণ নেই। সেক্ষেত্রে শর্মাকে গুরুত্বপূর্ণ পদ দিয়ে গেরুয়া শিবির উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর উপর ‘নজরদারি’র কাজটিও সেরে রাখতে চাইছে।

আরও পড়ুন: COVID-19 vaccination scam: কান্দিভালির পর ভারসোভা, মুম্বইতে ফের ভুয়ো টিকাকরণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest