Frozen DA: 7th pay commission update: govt will not to pay frozen da arrears to central govt employees

Frozen DA: ১৮ মাসের বকেয়া DA পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরাও! সংসদে জানিয়ে দিল মোদী সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বকেয়া এবং বর্ধিত DA’র দাবিতে রাজ্য সরকারি কর্মীরা যখন আন্দোলনের পথে, ঠিক তখনই DA নিয়ে বড়সড় দুঃসংবাদ কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। কোভিডকালের বকেয়া ১৮ মাসের মহার্ঘ্য ভাতা পাবেন না তাঁরাও। মঙ্গলবার সংসদেই জানিয়ে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার।

ডিএ প্রতি ছ’মাস অন্তর পায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। 2020 সালে করোনার সময় কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতার মোট 3টি কিস্তি বন্ধ করে দেওয়া হয়েছিল। অর্থাৎ 18 মাসের মহার্ঘ ভাতা পায়নি কেন্দ্র সরকার। 2020 সালে বন্ধ হওয়া ডিএ আার চালু করা হয়েছিল 2021 সালের জুন মাসে।

আরও পড়ুন: Varanasi: বারাণসীর সবজি বিক্রেতার অ্যাকাউন্টে ১৭২ কোটি! উৎসের খোঁজে আয়কর দপ্তর

তখন জানুয়ারি 2020, জুন 2020 এবং জানুয়ারি 2021 -এর জন্য 17 শতাংশ এককালীন বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু, এই সময়ের মধ্যে আটকে রাখা টাকা দেওয়া হয়নি। কেন্দ্রের কর্মচারীরা কিন্তু 18 মাসের এই ডিএ বকেয়া নিয়ে ক্রমাগত দাবি করে আসছে। তবে, এবার মোদী সরকারের তরফে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হল, কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের বকেয়া 3 কিস্তির ডিএ দেওয়া হবে না। জানানো হয়েছে, ডিএ না দিয়ে কেন্দ্র 34,402.32 কোটি টাকা সঞ্চয় করেছিল, যা মহামারী রুখতে খরচ করা হয়েছে।

ঘটনাচক্রে এরাজ্যের রাজ্য সরকারি কর্মীদের ডিএ আন্দোলনের প্রেক্ষিতে রাজ্য সরকারও এই একই যুক্তি দেখিয়েছে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বারবার বলতে শোনা গিয়েছে, রাজ্য সরকার মানবিক সরকার। এ রাজ্যে এতগুলি জনকল্যাণমূলক কর্মসূচি চলে। তাই কর্মীদের ডিএ দেওয়া সম্ভব নয়। তাৎপর্যপূর্ণভাবে, মমতার এই যুক্তি খারিজ করে আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছেন এরাজ্যের বিজেপি নেতারা। অথচ সেই বিজেপি (BJP) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারই কর্মীদের ডিএ দিতে অস্বীকার করল।

আরও পড়ুন: RSS: বিবাহ একমাত্র বিপরীত লিঙ্গেই সম্ভব, কেন্দ্রের সঙ্গে সহমত আরএসএস

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest