FSSAI: Avoid Using Newspaper To Wrap, Serve Food: FSSAI Highlights Health Risks Involved

FSSAI: খবরের কাগজে মুড়ে খাবার বিক্রি বন্ধে নির্দেশ দিল সরকার, কিন্তু কেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একসময় দেশ জুড়ে খাবার ও পণ্য বিকিকিনির জন্য প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার বন্ধের উপর জোর দিয়েছিল ভারত সরকারের খাদ্য নিরাপত্তা ও নিয়ন্ত্রকমূলক সংস্থা FSSAI (Food Safety and Standards Authority of India)। প্লাস্টিকের ক্যারিব্যাগের বদলে সেইসময় খবরের কাগজে মুড়ে বা খবরের কাগজের ঠোঙায় খাবার ও পণ্য বেচাকেনার পরামর্শ দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনস্থ ওই সংস্থা। এবারে সেই খবরের কাগজে মুড়ে খাদ্য বিক্রিতেও নিষেধাজ্ঞা আরোপ করল FSSAI।

সংস্থার তরফে একটি রিপোর্ট পেশ করে জানানো হয়েছে, “দেশের সমস্ত ছোট-বড় খাদ্য বিক্রেতাদের খাবার সংরক্ষণ ও বিক্রির জন্য খবরের কাগজের ব্যবহার অবিলম্বে বন্ধ করতে বলা হচ্ছে।” উপভোক্তাদেরও এই বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে ওই সংস্থা। কিন্তু ঠিক কী কারণে এই সিদ্ধান্ত? সংস্থা জানিয়েছে, খবরের কাগজে ছাপার জন্য যে কালি ব্যবহার করা হয়, সেই কালিতে অনেকরকম ক্ষতিকারক কেমিক্যাল থাকে যা মানুষের শরীরে বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন: Delhi Metro: মেট্রোয় চুমুতে মত্ত যুগল!অস্বস্তিতে যাত্রীরা! Viral Video

সংস্থার সিইও জি কমলা বর্ধনা রাও জানিয়েছেন, খবরের কাগজের এই ধরনের ব্যবহার বহুলপ্রচলিত। তা অবিলম্বে বন্ধ করা দরকার। কেননা কাগজে যে কালি ব্যবহৃত হয়, তাতে যে সক্রিয় জৈব উপাদান রয়েছে, তা খাবারকে বিষিয়ে তুলতে পারে। যা শরীরের পক্ষে বিপজ্জনক। ছাপার কালিতে ক্ষতিকর রাসায়নিক পদার্থও থাকে। যেমন সিসা ও ভারী ধাতু। এর থেকে খাবার যেমন বিষাক্ত হতে পারে, তেমনই গুরুতর অসুখও সৃষ্টি হতে পারে।

এছাড়াও তিনি জানাচ্ছেন, যেহেতু খবরের কাগজ নানা ধরনের পরিবেশে থাকে তাই ভাইরাস বা ব্যকটিরিয়াও বাসা বাঁধতে পারে

আরও পড়ুন: 7th Pay Commission: পুজোর মাসেই বিশেষ উপহার কেন্দ্রের ! অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest