Ganga Vilas Cruise gets stuck on third day of its journey in Bihar's Chhapra

Ganga Vilas Cruise: যাত্রা শুরুর তৃতীয় দিনেই বিভ্রাট, মাঝগঙ্গায় আটকে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রমোদতরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যাত্রা শুরুর তৃতীয় দিনেই বিভ্রাট। মাঝগঙ্গায় আটকে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রমোদতরী গঙ্গাবিলাস (Ganga Vilas Cruise)। যার জেরে ক্রুজ থেকে বেশ খানিকটা পথ নৌকায় যেতে হয় যাত্রীদের।

গত ১৩ জানুয়ারি বিলাসবহুল গঙ্গাবিলাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী (PM Modi)। বারাণসী থেকে ৫১ দিনের যাত্রা শুরু করে ক্রুজটি। ২৭টি নদী পেরিয়ে যার গন্তব্য ডিব্রুগড়। পথে যাত্রীরা দেখে নিতে পারবেন অন্তত ৫০টি পর্যটনস্থল। এই বিলাসবহুল ব্যবস্থার জন্য প্রতিরাতে যাত্রীদের খরচ ৫০ হাজার। কিন্তু এত অর্থ খরচ করে প্রমোদতরীতে বসেই বিভ্রাটের মুখে যাত্রীরা। সোমবার প্রশাসনের জানা গিয়েছে, বিহারের চিরান্দ প্রত্নক্ষেত্রে যাত্রীদের নামানোর জন্য গঙ্গার তীর বরাবর এগিয়ে আসছিল গঙ্গাবিলাস। তখনই ডোরিগঞ্জ এলাকার কাছে হঠাৎ গঙ্গার পলির মধ্যে আটকে যায় ক্রুজটি। ফলে গন্তব্যে পৌঁছনো সম্ভব হচ্ছিল না।

আরও পড়ুন: Note Ban: টাকার ওপর লেখা থাকলেই বাতিল হবে নোট? কী বলেছে RBI

জানা যায়, গঙ্গা নদীতে জল কম থাকায় আটকে গেছে জাহাজ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় প্রশাসন ও এসডিআরএফের দল। দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় ক্রুজে থাকা পর্যটকদের। ছোট নৌকার মাধ্যমে পর্যটকদের পাড়ে আনার চেষ্টা করে এসডিআরএফ দল। পরে তাঁদের চিরন্দ সরণে নিয়ে যাওয়া হয়। চিরান্দ সরণ দক্ষিণ-পূর্ব চাপরা অবস্থিত এই জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান।

গঙ্গাবিলাসের বৈশিষ্ট হল এটি জোয়ারের সময় ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে এবং ভাটায় ২০ কিলোমিটার বেগে ছুটতে পারে। তবে পলির কারণে আটকে গিয়ে বিপত্তির ঘটনা একাধিক প্রশ্ন তুলে দিল। অনেক জায়গাতেই তো জলের পরিমাণ কম থাকতে পারে। তাহলে কি বারবার একই ঘটনা ঘটবে? উত্তর অধরা যাত্রীদের।

আরও পড়ুন: Makar Sankranti: মকর সংক্রান্তির মেলায় দুর্ঘটনা, পদপিষ্ট হয়ে মৃত ১, আহত বহু

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest