Garbha Sanskar: RSS wing launches 'Garbha Sanskar' campaign to teach babies culture, values in womb

Garbha Sanskar: গর্ভে থাকতেই পড়ানো হবে গীতা, রামায়ণ! সংস্কারী সন্তানের জন্ম চায় RSS

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শিশুদের শিক্ষার জন্য নতুন পথের কথা ভেবেছে আরএসএস। তাদের শাখা সংগঠন ‘সমবর্ধিনী ন্যাস’-এর তরফে জানানো হয়েছে, এবার মায়ের গর্ভ থেকে শিশুদের গীতা আর রামায়ণ পড়ানোর কথা ভাবছে তারা। আর এই লক্ষ্যে ইতিমধ্যেই অনেক দূর এগিয়ে গিয়েছে এই সংগঠন। তাদের এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘গর্ভ সংস্কার’।

আরএসএস জাতীয় সংস্থার সভাপতি মাধুরী মারাঠে সোমবার সংবাদমাধ্যমকে জানান, মুল্যবোধ এবং জাতীয়তাবোধ জন্ম থেকেই যাতে বিকশিত হয়, সেই কারণে গর্ভের সন্তানদের জন্য ‘গর্ভ সংস্কার’ ব্যায়াম প্রকল্প চালু করতে চলেছেন তাঁরা। আরএসএস সভাপতির মতে, শিশুরা গর্ভে থাকাকালীন প্রায় ৫০০ শব্দ শিখতে পারে।

আরও পড়ুন: Meghalaya: ত্রিশঙ্কুর পথে মেঘালয়, ৩টি আসনে জিতল তৃণমূল, একটি আসন থেকে ১০ ভোটে !

ফলে স্ত্রীরোগ বিশেষজ্ঞ, আয়ুর্বেদ চিকিৎসক এবং যোগব্যায়াম প্রশিক্ষকদের তত্ত্বাবধানেই নাকি আয়োজন করা হয়েছে এই ‘গর্ভ সংস্কার’ প্রকল্পের।  এই প্রকল্পের অধীনে যে সকল প্রসূতি মায়েরা অন্তর্ভুক্ত হবেন, তাঁদের প্রত্যেককেই গীতা এবং রামায়ণ থেকে পাঠ করে শোনানো হবে। পাশাপাশি, নিয়মিত যোগ ব্যায়ামের প্রশিক্ষণও দেওয়া হবে। তবে শুধু গর্ভবতী মায়েরাই নন, এই প্রকল্পের অধীনে সেইসব মা-রাও অংশ নিতে পারবেন, যাঁদের শিশুদের বয়স দু’বছর।

এই প্রকল্প নিয়ে যথেষ্ট আশার সুর শোনা গেছে আরএসএস সভাপতির গলায়। তাঁর কথায়’ ‘এই প্রকল্পের ফলে শিশুরা জন্ম থেকেই সাংস্কৃতিক এবং ধার্মিক পরিমণ্ডলে থাকবে। ফলে তাদের মধ্যে মূল্যবোধ সহজেই জন্ম নেবে। তারা প্রত্যেকেই সংস্কারী হয়ে উঠবে।’  ‘সমবর্ধিনী ন্যাস’ হল আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের মহিলাদের বিভাগ রাষ্ট্র সেবিকা সমিতির শাখা। মাধুরী জানিয়েছেন, প্রাথমিকভাবে ‘গর্ভ সংস্কার’ প্রোগ্রামে অন্তত ১০০০ জন হবু মা’কে যুক্ত করার চেষ্টা হচ্ছে। তাঁদের আশা, এই ধরনের একটি প্রোগ্রামে অনেকেই দ্রুত অংশগ্রহণ করবেন।

আরও পড়ুন: Manik Saha: ত্রিপুরায় ফের মানিক-রাজ, দ্বিতীয়বার মুখ্যমন্ত্রীর কুর্সিতে ‘ভদ্র রাজনীতিবিদ’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest