Gautam Adani: SC says no need for transferring Adani-Hindenburg probe to SIT

Gautam Adani: তদন্ত করবে SEBI-ই, আদানি-হিন্ডেনবার্গ মামলায় সিট গঠনের দাবি ওড়াল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্ডেনবার্গ মামলায় (Hindenburg Case) গৌতম আদানির সংস্থার ভবিষ্যতের রাশ রইল সেবির হাতেই। বুধবার এই মামলার রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। জানিয়ে দেওয়া হয়, সিটের তদন্তের প্রয়োজন নেই। এই মামলায় SEBI-র তদন্তের উপরই ভরসা রাখার নির্দেশ শীর্ষ আদালতের।

দেশের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবি। এই সেবিরই বেঁধে দেওয়া আইন ভাঙার অভিযোগ উঠেছিল শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে। গত জানুয়ারিতে আমেরিকার শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তাদের রিপোর্টে দাবি করেছিল, এক দশকেরও বেশি সময় ধরে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ার দর বাড়িয়েছে আদানি গোষ্ঠী। সেবির বিধিকে ফাঁকি দিতে ভুঁইফোঁড় বিদেশি সংস্থার মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার কিনিয়েছে তারা। সেই রিপোর্টেরই ভিত্তিতে দু’টি মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তার মধ্যে একটিতে সিট গঠনের আর্জি জানানো হয়। বুধবার সেই মামলারই রায়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, আদানি-হিন্ডেনবার্গ মামলায় সিট গঠন করা হবে না। এ ব্যাপারে সেবির তদন্তেই আস্থা রাখছে তারা।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বুধবার জানায়, কোনও অসমর্থিত রিপোর্ট (পড়ুন হিন্ডেনবার্গ রিপোর্ট)-এ ভরসা করে জাতীয় স্তরের নিয়ন্ত্রক সংস্থার তদন্তে সন্দেহ করা যথাযথ নয়। ওই রিপোর্টকে বড় জোর এই মামলার গুরুত্বপূর্ণ তথ্য হিসাবে দেখা যেতে পারে। প্রামাণ্য নথি হিসাবে নয়।

এদিন শীর্ষ আদালত আরও জানায়, ২২টি বিষয়ের মধ্যে ২০টি তদন্তই শেষ করেছে সেবি। বাকি দুই তদন্ত আগামী তিন মাসের মধ্যে শেষ করতে বলা হয়েছে। তাই এখনই SIT গঠন করে SEBI-র হাত থেকে তদন্তভার স্থানান্তর করার কোনও কারণ নেই। এই রায়ের পর কার্যত স্বস্তির সুর গৌতম আদানির গলায়। তিনি বলছেন, “সত্যের জয় হয়েছে। যাঁরা আমাদের পাশে ছিলেন, তাঁদের প্রতি আমরা কৃতজ্ঞ। এভাবেই ভারতের উন্নয়নের কাজ চালিয়ে যাব।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest