Gautam Adani world’s 4th richest on Forbes list after Bill Gates $20 bn donation

Gautam Adani: গেটসকে টপকে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি ভারতের গৌতম আদানি, ঘোষণা ফোর্বসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফোর্বসের তালিকা অনুযায়ী বর্তমানে বিশ্বের চতুর্থ ধনীতম ব্যক্তি গৌতম আদানি। গত সপ্তাহে মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস সামাজিক কাজে ২০ বিলিয়ন মার্কিন ডলার দান করার ঘোষণা করেছিলেন। আর সেই কারণেই এক লাফে তাঁকে পেরিয়ে গেলেন আদানি। তাঁর সম্পদের পরিমাণ ১১৫.৫ বিলিয়ন ডলার।

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে আছেন টেসলা ও স্পেস এক্সের নির্বাহী ইলন মাস্ক (২৩০.৮ বিলিয়ন ডলার)। এরপরেই আছেন বার্নার্ড আর্নল্ট ও পরিবার (১৪৯.৯ বিলিয়ন ডলার) ও জেফ বেজোস (১৩৯.৫ বিলিয়ন ডলার)। বিল গেটস এখন বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি।  বিল গেটসের বর্তমান সম্পদ ১০২.৪ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: Jagdeep Dhankhar: আইনজীবী থেকে বিধায়ক-মন্ত্রী-রাজ্যপাল, চিনুন এনডিএর উপরাষ্ট্রপতি প্রার্থীকে

এই মুহূর্তে ১০ ধনী ব্যক্তির তালিকায় আছেন ল্যারি অ্যালিসন (৯৬.৮ বিলিয়ন ডলার), ওয়ারেন বাফেট (৯৬ বিলিয়ন ডলার), ল্যারি পেজ (৯৪.৫ বিলিয়ন ডলার), সের্গেই ব্রিন (৯০.৯ বিলিয়ন ডলার) ও মুকেশ আম্বানি (৮৮.৫ বিলিয়ন ডলার)।

গত বছরের সেপ্টেম্বরের হিসেবেই দেখা গিয়েছিল সম্পত্তির পরিমাণে আম্বানির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আদানি। নতুন বছরের গোড়াতেই একটি মাস্টারস্ট্রোক নেন আদানি। ধনকুবেরের মুকুটে যুক্ত হয় নয়া পালক। জানা যায়, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে (NTPC) দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ (Thermal Coal) জোগান দেবে আদানির সংস্থা। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই রয়েছে আদানি গোষ্ঠী। কিন্তু বছরের শুরুতেই ওই বরাত মেলায় রাতারাতি সম্পত্তির গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয় আদানির।

আরও পড়ুন: সমালোচনার মুখে খুচরো খাদ্যদ্রব্য থেকে সরল GST, কোন কোন জিনিসের দাম কমল?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest