Get Aadhar card easily, know how to get it

Baal Aadhaar Card: ঘরে বসেই পান আধার কার্ড, জানতে গেলে দেখতে হবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আধার (Aadhaar) বাধ্যতামূলক নাকি নয়, সে কাজিয়া বহু হয়েছে। যাই হোক মোদ্দা কথা হল আধার আপনার লাগবেই। আধার নাগরিক প্রমান নয় বটে কিন্তু সরকারের কাছ থেকে যেকোনো প্রকল্পের সহায়তা পেতে যে আধার ছাড়া চলে না। দেশে আজ এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। তবে নিঃসন্দেহে তা নাগরিক পরিচয়পত্রের একমাত্র প্রমান নয়।

বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথিপত্র হল আধার কার্ড। স্কুলে সন্তানদের ভর্তি করা হোক বা বয়স্কদের কোনও কাজ, সব ক্ষেত্রেই আধার (Aadhaar) কার্ড করা চলে না । তাই এত গুরুত্বপূর্ণ নথি সকলের কাছে থাকা বাঞ্ছনীয়। এবার বর্তমানে ডিজিটাল (DIGITAL)

যুগে আধার কার্ডের (Aadhaar card) জন্য আধার পরিষেবা কেন্দ্রে লাইন দিতে হয় না। আধার সংক্রান্ত যাবতীয় তথ্য বা কাজ অনলাইনেই(online) করে নেওয়া যায়।

আপনার বাড়ির সবচেয়ে ছোটো সদস্যের জন্য আধার কার্ড করতে যেতে হবে না আধার কেন্দ্রে । ঘরে বসেই সেই ছোটো সদস্যের আধার কার্ড (Baal Aadhaar Card) বানিয়ে ফেলতে পারেন। কীভাবে করবেন আবেদন জেনে নিন বিস্তারিত

  • প্রথমে গুগলে যেতে হবে। সেখানে লিখুন ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (India Post Payment Bank)। সেখানে লিঙ্কে ক্লিক করতে হবে।
  •  একটি উইন্ডো খুলবে। সেখানে পরিষেবার অনুরোধ বা সার্ভিস রিকোয়েস্ট অপশনে যান। সেখানে IPPB নির্বাচন করতে হবে।
  •  চাইল্ড আধার এনরোলমেন্ট অপশনটি নির্বাচন করতে হবে।
  • তারপর নীচে একটি আবেদনপত্র আসবে। সেই আবেদনপত্রের সঠিকভাবে পূরণ করতে হবে।
  • আবেদনপত্র পূরণের সময় লক্ষ্য রাখবেন ঠিকানা ও ফোন নম্বর যেন কোনওভাবে ভুল না হয়। আবেদনপত্র পূরণ হয়ে গেলে সাবমিট করে দিন।
  • আর ১ সপ্তাহের মধ্যেই আপনার কাছে ফোন চলে আসবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest