"Girls Supposed To Know...": JNU Circular Criticised For 'Victim Blaming'

পুরুষদের সঙ্গে মেলামেশার সময় থামতে শিখুক মেয়েরা, JNU-র নির্দেশিকা নিয়ে বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) অভ্যন্তরীণ অভিযোগ কমিটির একটি বিজ্ঞপ্তির শব্দচয়ন নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। তাতে বলা হয়েছে, যৌন হয়রানি (Harassment) রুখে দিতে মেয়েদেরই জানতে হবে, পুরুষবন্ধুর সঙ্গে মিশতে গেলে কোথায় সীমারেখা টানা উচিত।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছেলেরা সাধারণত বন্ধুত্বপূর্ণ আড্ডা এবং যৌন হয়রানির মধ্যে যে সূক্ষ্ম রেখা রয়েছে তাকে অতিক্রম করে (কখনও কখনও অসতর্কভাবে, কখনও কখনও অসাবধানতাবশত)। মেয়েদেরও জানতে হবে, এই ধরনের হয়রানি এড়াতে কী ভাবে একটি রেখা টানতে হয় (তাদের এবং তাদের পুরুষ বন্ধুদের মধ্যে)। বিতর্কের সূত্রপাত সেখানেই।

ইউনিভার্সিটির ওয়েব সাইটে ওই সার্কুলার আপলোড করেছে বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল কমপ্লেইনটস কমিটি। তাতে জানানো হয়েছে, জানুয়ারি থেকে প্রতি মাসে যৌন হেনস্থা নিয়ে কাউন্সিলিং হবে। সার্কুলারে একটি পরিচ্ছদের শিরোনাম দেওয়া হয়েছে ‘কেন এই কাউন্সেলিং সেশন প্রয়োজনীয়’। একইসঙ্গে বলা হয়েছে, ছাত্রছাত্রীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামের সময় এবং প্রতিটি অ্যাকাডেমিক ইয়ারের শুরুতেও ওই ধরনের কাউন্সেলিং করা হবে।

আরও পড়ুন: ‘মুসলিম-খ্রিস্টানদের পুনরায় হিন্দু ধর্মে ফিরিয়ে আনা হবে’ বিতর্কিত মন্তব্য বিজেপি সাংসদের

সার্কুলারে বলা হয়েছে, “আইসিসি জানতে পেরেছে, বহু ক্ষেত্রে ছাত্রীরা যৌন হেনস্থার জন্য ঘনিষ্ঠ বন্ধুদের নামে অভিযোগ করেছেন। ছাত্ররা অনেক সময় বন্ধুসুলভ মজা করা এবং যৌন হেনস্থার তফাৎ বোঝে না। মেয়েদের বুঝতে হবে পুরুষ ও নারী বন্ধুদের মধ্যে পার্থক্য আছে। তবেই এই ধরনের হেনস্থা এড়ানো যাবে।” শেষে বলা হয়েছে, যৌন হেনস্থার ঘটনায় ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে চলবে বিশ্ববিদ্যালয়।

এই প্রসঙ্গে জওহরলাল নেহরু ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়নের সভানেত্রী ঐশী ঘোষ বলেন, “জেএনইউ-এর ইন্টারনাল কমপ্লেইনটস কমিটি যৌন হেনস্থার জন্য মেয়েদেরই দোষ দিতে চায়। তাই তাদের বলা হয়েছে, পুরুষ বন্ধু ও নারী বন্ধুদের মধ্যে পার্থক্য জানতে হবে।”

আরও পড়ুন: মদ্যপদের জন্য আচ্ছে দিন! বিজেপি ১ কোটি ভোট পেলেই ৭০ টাকায় মিলবে মদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest