Goa CM to Launch Outreach Programme "Sarkar Tumchya Dari"

গোয়াতে ‘দুয়ারে সরকার’ চালু করছে বিজেপি, কটাক্ষ তৃণমূলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার গোয়াতেও ‘দুয়ারে সরকার’। তৃণমূল গোয়ার রাজ্য রাজনীতিতে পা রাখতেই তৎপর বিজেপি। বাংলার ‘দুয়ারে সরকারের’ ধাঁচেই গোয়ায় ভোটের আগে শুরু হচ্ছে ‘সরকার তুমচ্যা দারি’ প্রকল্প। ‘সরকার তুমচ্যা দারি’ অর্থাৎ আপনার বাড়ির দরজায় সরকার। শনিবার রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত টুইটারে একথা ঘোষণা করেছেন। আজ সকাল ১০ টায় এই প্রকল্প উদ্বোধন হবে। নামকরণ থেকেই পরিষ্কার ইঙ্গিত, পশ্চিমবঙ্গের ‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রভাবই যেন পড়েছে গোয়া সরকারের পরিকল্পনার উপরেও। তৃণমূলের কঠাক্ষ, ‘এটি তৃণমূল সরকারের প্রকল্পের নকল। এরই সঙ্গে গোয়ার মানুষদের উদ্দেশ্য করে বলা হয়, আপনারা যেখানে আসলটি বেছে নিতে পারেন তাহলে কপি করা ভার্সন কেন নেবেন?’

চলতি বছরের হাইভোল্টেজ বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) আগে ‘দুয়ারে সরকার’ শিবিরের কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র দান, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, জয় জহর, ১০০ দিনের কাজ-সহ মোট ১০টি প্রকল্পকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই সব প্রকল্পগুলি সম্পর্কে অভাব-অভিযোগ শুনতে গ্রামীণ ও পুরসভা এলাকায় শিবির করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মাত্র কয়েকদিনের মধ্যে ব্যাপক সাফল্য পেয়েছিল ‘দুয়ারে সরকার’ শিবির।

তৃতীয়বার বিপুল ভোট পেয়ে মসনদ দখলের নেপথ্যে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবিরের যথেষ্ট প্রভাব ছিল বলেও দাবি রাজনৈতিক বিশ্লেষকদের। সম্ভবত সেকথা মাথায় রেখেই আবারও গত ১৬ আগস্ট থেকে ‘দুয়ারে সরকার’ শিবির চালু হয় রাজ্যে। এবারও ব্যাপক সাফল্য পেয়েছে ‘দুয়ারে সরকার’। এবার সেই সফল প্রকল্পই ছায়া ফেলল দ্বীপরাজ্যের রাজনীতিতেও। যাকে নিছক সমাপতন হিসেবে মানতে নারাজ ওয়াকিবহাল মহলের একাংশ। টুইটারে গোয়ার মুখ্যমন্ত্রীর পোস্টের নিচে ইতিমধ্যেই বহু নেটিজেন মন্তব্য করেছেন, মমতা সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পেরই ‘কপি-পেস্ট’ গোয়া সরকারের এই নয়া প্রকল্প।

এই নিয়ে ট্যুইটারে বিজেপিকে খোঁচা দিতে ছাড়েনি ঘাসফুল শিবির।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest