Site icon The News Nest

Gold Rate In Kolkata: হু হু করে কমল সোনার দাম, সস্তা হয়ে গেল রুপোও

gold 4

বিশ্ববাজারের চাপে মঙ্গলবার সোনা ও রুপোর দাম কমেছে। রুপোর দাম আজ আবার ৬৮ হাজারের নীচে নেমে এসেছে। ফলে, যারা সোনা বা সোনার গয়না কেনার পরিকল্পনা করছেন, তাঁরা হাত গুটিয়ে বসে না থেকে দ্রুত খোঁজখবর নিন। কেননা তাঁদের জন্য এটি গুরুত্বপূর্ণ খবর গুরুত্বপূর্ণ সময়ও।

ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধের জেরে চলতি মাসে ব্যাপক উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা এবং রুপো। মাসের গোড়ার দিকে ১০ গ্রাম সোনার দাম ৫৫,৬০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা ভারতে সর্বকালীন রেকর্ডের ক্ষেত্রে মাত্র ৬০০ টাকা কম ছিল। ২০২০ সালে অগস্টে ভারতে ১০ গ্রাম সোনার দাম ৫৬,১৯১ টাকায় পৌঁছে গিয়েছিল। সেই পরিস্থিতিতে সোনার দাম রেকর্ড তৈরি করবে বলে আশঙ্কায় করছিল বাজার। তবে স্বস্তি দিয়ে অনেকটাই কমেছে সোনার দাম।

দিল্লি (Delhi) এবং মুম্বইতে (Mumbai) ২২-ক্যারেট সোনার দাম ৪৭,৯৫০ টাকা প্রতি ১০ গ্রাম।সোনার দাম সবথেকে বেশি চেন্নাইতে (Chennai)। এখানে ১০ গ্রামের দাম ৪৮,১৬০ টাকা। ভাদোদরা (Vadodra) এবং আহমেদাবাদের (Ahmedabad) মতো শহরে, ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৮,০০০ টাকার কাছাকাছি। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫২,৩৫০ টাকা। কলকাতা এবং বেঙ্গালুরুতে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৭,৯৫০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৫২,৩১০ টাকা।

আরও পড়ুন:  Yogi Adityanath: শুক্রবার লখনউয়ে দ্বিতীয় বার মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন যোগী

জানা যাচ্ছে, বিশ্ববাজারে দর পতনের কারণেই আজ মঙ্গলবার ভারতের বাজারে সোনা ও রুপোর দাম কমল। সকাল ৯টা ১০ মিনিট নাগাদ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার ফিউচার দর প্রতি ১০ গ্রামে ১৯৮ টাকা কমে ৫১,৩৭৩ টাকা হয়েছে। এই দাম ২৪ ক্যারেট বিশুদ্ধ সোনার জন্য। রুপো মঙ্গলবার সকালে প্রতি কেজিতে ৬৭,৮৯০ টাকা দামে খোলে, যা কিছুক্ষণ পর সামান্য বৃদ্ধির সঙ্গে লেনদেন শুরু করে। তবে আগের দিনের তুলনায় রুপোর দামেও পতন দেখা যাচ্ছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শেষ হলে বিশ্ববাজারে সোনার দাম দ্রুত কমতে পারে। যুদ্ধ শেষ হওয়ার পরে, রাশিয়াও বিশ্ববাজারে তার সোনার মজুত বিক্রি করতে পারে। এমনটা ঘটলে বিশ্ববাজারের সোনারুপোর দাম আরও কমবে।

আরও পড়ুন: Karnataka Hijab Row: ‘কোরানের ভুল ব্যাখ্যার ভিত্তিতে রায়’, হিজাব মামলায় ফের সুপ্রিম কোর্টে মুসলিম ল বোর্ড

Exit mobile version