রেল, বীমার পর এবার রাষ্ট্রায়ত্ত তেল সংস্থায় ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ! ইতিমধ্যেই খসড়া তৈরি কেন্দ্রর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা বিপিসিএলের নিয়ন্ত্রণ এবার পুরোপুরি বেসরকারি হাতে যেতে চলেছে। শীঘ্রই নিজেদের হাতে থাকা ভারত পেট্রোলিয়ামের (Bharat Petroleum) ৫২.৯৮ শতাংশ শেয়ার বিক্রি করে দেবে কেন্দ্র। অনেক আগেই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এবার প্রকাশ্যে এল আরও চমকপ্রদ একটি বিষয়। সূত্রের খবর, বিপিসিএল তথা অন্য রাষ্ট্রায়ত্ত তেল সংস্থায় ১০০ শতাংশ পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দিতে পারে মোদি সরকার। অর্থাৎ ভারত পেট্রোলিয়ামের নিয়ন্ত্রণ পুরোপুরি চলে যেতে পারে বেসরকারি হাতে।

শর্তসাপেক্ষে এই প্রস্তাব কার্যকর করা হতে পারে। সূত্রের খবর, এ বিষয়ে ইতিমধ্যেই একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক। এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রস্তাব পাঠানো হবে। এবং মন্ত্রীদের মতামত নেওয়া হবে। মন্ত্রীরা সম্মতি দিলে প্রস্তাবটি সরকারিভবে মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে।

আরও পড়ুন: দেড় মাসের মধ্যেই আসছে করোনার তৃতীয় ঢেউ, সাবধানবাণী এইমস প্রধানের

তারপরই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করবে কেন্দ্র। মন্ত্রিসভা এই প্রস্তাবে সম্মতি দিলে ভারতের দ্বিতীয় বৃহত্তম তেল সংস্থার শুধু বেসরকারিকরণই হবে না, সেটি পুরোপুরি চলে যেতে পারে বিদেশি কোনও সংস্থার নিয়ন্ত্রণে। এই মুহূর্তে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিতে ৪৯ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারে বিদেশি সংস্থাগুলি।

মন্দার মার ও করোনার ধাক্কায় ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে বেসরকারিকরণ এবং বিদেশি বিনিয়োগেই ভরসা রেখেছে মোদি সরকার। ফলে একাধিক রাষ্ট্রায়ত্ব সংস্থা ও ব্যাংক যে বেসরকারি হাতে যেতে চলেছে তা স্পষ্ট। সেই তালিকায় নাম রয়েছে বিপিসিএলের। সরকারের হাতে থাকা ভারত পেট্রোলিয়ামের (Bharat Petroleum) ৫২.৯৮ শতাংশ শেয়ার কিনতে ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে দেশীয় সংস্থা বেদান্ত। আরও দুটি বিদেশি সংস্থা বিপিসিএলে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে বলে সূত্রের দাবি। সেই বিদেশি সংস্থাগুলিকে বেশি বিনিয়োগের সুযোগ করে দিতেই বেশি বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিতে পারে কেন্দ্র।

আরও পড়ুন: যোগীর উপর নজরদারি! উত্তরপ্রদেশ বিজেপির সহ-সভাপতি হচ্ছেন মোদী ঘনিষ্ঠ প্রাক্তন আমলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest