Govt Announces Subsidy on LPG Cylinders to Over 9 Crore Beneficiaries. Details Here

LPG Cylinder Prices: রান্নার গ্যাসে সিলিন্ডারপিছু ২০০ টাকা ভর্তুকির, ঘোষণা কেন্দ্রের, তবে..!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দ্রব্যমূল্যবৃদ্ধি থেকে পেট্রল ডিজেলের অত্যাধিক মূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছে। মাঝে মধ্যেই রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি হেঁসেলে আগুন লাগিয়েছে। সব মিলিয়ে বিরোধী দল থেকে শুরু করে বিভিন্ন মহল কেন্দ্রের নীরবতা নিয়ে সমালোচনা করছে। এ সবের মধ্যেই কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে, রান্নার গ্যাসে ২০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একাধিক ঘোষণা করেন।

শনিবার টুইট করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান,সিলিন্ডারপিছু ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। তবে সকলে ভর্তুকি পাবেন না। নির্দিষ্ট শর্তেই মিলবে ভর্তুকি। সীতারামন জানিয়েছেন, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের সিলিন্ডারপিছু ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। তার ফলে নয় কোটির উপভোক্তা লাভবান হবেন বলে জানিয়েছেন সীতারামন।

আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদে বন্ধ হবে না নামাজ, নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সীতারামন জানিয়েছেন, বছরে ১২ টি সিলিন্ডারের ক্ষেত্রে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। অর্থাৎ বছরে ভর্তুকিবাবদ মোট ২,৪০০ টাকা দেবে কেন্দ্র।কতদিন সেই ভর্তুকি মিলবে? সীতারামন জানিয়েছেন, চলতি বছরে সেই ভর্তুকি দেওয়া হবে। আগামী বছরে কী হবে, সে বিষয়ে কিছু জানাননি সীতারামন। সীতারামনের দাবি, সেই সিদ্ধান্তের ফলে কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি ৬,১০০ কোটি টাকার মতো বেরিয়ে যাবে।

আপাতত কলকাতায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১,২০৯ টাকা। দিল্লিতে ১,০০৩ টাকা, মুম্বইয়ে ১,০০২.৫ টাকা এবং চেন্নাইয়ে ১,০১৮.৫ টাকা খরচ পড়বে। চলতি মাসে দু’দফায় মোট ৫৩.৫ টাকা দাম বেড়েছে।

আরও পড়ুন: Petrol and Diesel Prices: প্রায় ১০ টাকা কমছে পেট্রলের দাম, লিটারপিছু ডিজেলের দরে ৭ টাকা কমল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest